ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিদ্দিক আহমেদ বই ও জ্ঞানের মধ্যে আনন্দ খুঁজে পেতেন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
সিদ্দিক আহমেদ বই ও জ্ঞানের মধ্যে আনন্দ খুঁজে পেতেন বক্তব্য দেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান। ছবি:উজ্জ্বল ধর, বাংলানিউজ

চট্টগ্রাম: ছোট-বড় সব মানুষের প্রতি ভালোবাসা সাংবাদিক সিদ্দিক আহমেদকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। তিনি বই ও জ্ঞানের মধ্যে আনন্দ খুঁজে পেতেন এবং তা অন্যদের মাঝে বিলিয়ে দিতেন।তিনি ছিলেন সাহসী আত্মমর্যাদা সম্পন্ন, যিনি অন্যায়ের কাছে কখনো মাথা নোয়াননি।

রোববার (২৩ এপ্রিল) চট্টগ্রাম প্রেসক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) যৌথ উদ্যোগে আয়োজিত প্রবীণ সাংবাদিক প্রাবন্ধিক সিদ্দিক আহমেদের শোকসভায় বক্তারা এসব কথা বলেন।

সভায় সাংবাদিক নেতারা বলেন, সিদ্দিক আহমেদ শুধু একজন সাংবাদিক নন লেখক ও আদর্শ মানুষ হিসেবে আজীবন সততা ও নিষ্ঠার সাথে কাজ করে গেছেন।

আজীবন সৎ এ সাংবাদিক তার লেখা ও কর্মের মাধ্যমে আমাদের মাঝে আজীবন বেঁচে থাকবেন। চট্টগ্রামে থাকার কারণেই সিদ্দিক আহমেদের মতো মানুষের যথাযথ মূল্যায়ন হয়নি।
তার আদর্শ ও জীবনাচরণের মধ্য দিয়েই তিনি চট্টগ্রামসহ সারাদেশের সাংবাদিক সমাজ ও প্রগতিশীল মানুষের মাঝে  বেঁচে থাকবেন।

বক্তব্য দেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি শহীদ উল আলম

তারা বলেন, সিদ্দিক আহমেদ চট্টগ্রামসহ সারা দেশের সাংবাদিকসহ প্রগতিশীল মানুষের অত্যন্ত প্রিয়ভাজন ছিলেন। তিনি শুধু লেখক নন একজন আদর্শ মানুষ হিসেবে আজীবন তার সততা ও নিষ্ঠা ধরে রেখেছেন। প্রগতিশীল রাজনীতির সাথে যুক্ত থাকায় তার চেতনা শাণিত ছিল যা তাকে প্রকৃত মানুষ হতে সহায়তা করেছে। সিদ্দিক আহমেদ শুধু একজন মেধাবী সাংবাদিক ছিলেন না, তিনি সাহিত্য সংস্কৃতির বিভিন্ন শাখায় পাণ্ডিত্য দেখিয়েছেন। সিদ্দিক আহমেদ ছিলেন আক্ষরিক অর্থেই একজন পরিপূর্ণ মানুষ। নিজ কর্মগুণে তিনি সব বয়সী মানুষের এত প্রিয় ব্যক্তি ছিলেন যে তাকে চাইলেও কখনো ভোলা যাবে না।

শোকসভা থেকে সাংবাদিক নেতারা নিভৃতচারী গুণি এ সাংবাদিকের নামে চট্টগ্রামের রাউজানে কোনো সড়ক বা প্রতিষ্ঠানের নামকরণের দাবি জানান।

সিদ্দিক আহমেদের জীবন ও কর্মের ওপর আলোচনা করেন বিএফইউজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী

প্রেসক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত  শোকসভায় সভাপতিত্ব করেন প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার। আলোচনা করেন প্রেসক্লাবের সাবেক সভাপতি ও রূপালী ব্যাংকের পরিচালক আবু সুফিয়ান, সিইউজে সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বিএফই‌উজের সহ-সভাপতি শহীদ উল আলম, সিইউজে সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, প্রেসক্লাবের সাবেক সভাপতি আতাউল হাকিম, সিদ্দিক আহমেদের ছেলে তানিম আহমেদ সিদ্দিক, প্রকৌশলী মোহাম্মদ হারুণ, প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি কাজী আবুল মনসুর, সাংবাদিক হাউজিং কো-অপারেটিভ সোসাইটির চেয়ারম্যান মঈনুদ্দিন কাদেরী শওকত, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, বিএফইউজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, সদস্য আসিফ সিরাজ, সিইউজের সাবেক সভাপতি এম নাসিরুল হক, সিইউজের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আমিন, কবি ওমর কায়সার, বাসসের ব্যুরো প্রধান সমীর কান্তি বড়ুয়া, দৈনিক আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবর, স্থায়ী সদস্য নূর মোহাম্মদ রফিক, সিইউজের সহ-সভাপতি নিরুপম দাশগুপ্ত, যুগ্ম সম্পাদক স্বরূপ ভট্টাচার্য, অর্থ সম্পাদক উজ্জ্বল কান্তি  ধর, প্রেসক্লাবের অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, ক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক মহসিন কাজী, সাংস্কৃতিক সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার, স্থায়ী সদস্য ড. সৈয়দ আবদুল ওয়াজেদ প্রমুখ।

প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদের সঞ্চালনায় শোকসভায় সিদ্দিক আহমেদের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী।

প্রেসক্লাবের স্থায়ী সদস্য ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সদস্য সিদ্দিক আহমেদ ১২ এপ্রিল ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ে মারা যান। তিনি দীর্ঘদিন ধরে দূরারোগ্য ক্যানসারে ভুগছিলেন। সিদ্দিক আহমেদের লেখা এ পর্যন্ত আটটি বই প্রকাশিত হয়েছে। দৈনিক আজাদীর সহকারী সম্পাদক হিসেবে ২০১৫ সালে পেশাগত জীবনের ইতি টানেন।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad