ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দীর্ঘমেয়াদে করদাতাদের ফাইল অডিট না করার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
দীর্ঘমেয়াদে করদাতাদের ফাইল অডিট না করার দাবি দীর্ঘ মেয়াদে আয়কর দাতাদের ফাইল অডিট না করার দাবি

চট্টগ্রাম: দীর্ঘদিন ধরে যারা আয়কর দাথিল করছেন এমন ব্যক্তিদের ফাইল অডিটে না ফেলার দাবি উঠেছে। রোববার (২৩ এপ্রিল) চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এ দাবি তুলেছেন ব্যবসায়ী নেতারা। 

২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রস্তাব শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিএমসিসিআই)। এতে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান প্রধান অতিথি ছিলেন।

২৫-৩০ বছর ধরে যারা আয়কর দিয়ে আসছেন তাদের ফাইল অডিটে না ফেলে প্রয়োজনীয় তথ্য জানতে সংশ্লিষ্ট ব্যক্তিকে তলব করা যেতে পারে উল্লেখ মেট্রোপলিটন চেম্বারের সহসভাপতি মাহবুব চৌধুরী বলেন, যারা দীর্ঘদিন ধরে আয়কর দিয়ে আসছে তাদের ফাইল অডিটে ফেলে শুধু শুধু হয়রানি করার কোনো মানে হয় না।

তিনি বলেন, কর কর্মকর্তাদের কোনো বিষয়ে কিছু জানার থাকলে অফিসে ডাকতে পারেন।

সেখানে সংশ্লিষ্ট বিষয়ে আলাপ করে সমাধান করা যায়। কিন্তু তা না করে করদাতার ফাইল অডিটে ফেলা হচ্ছে।

তিনি বলেন, ফ্রেইট ফরওয়ার্ডারের রপ্তানি পণ্য ডেলিভারির বিপরীতে বৈদেশিক মুদ্রা না আসার কারণে রপ্তানিকারক বিপাকে পড়েন। এক্ষেত্রে সংশ্লিষ্ট এসআরও অনুযায়ী জাতীয় রাজস্ব বোর্ড আরবিট্রেশন কমিটি গঠন করতে পারে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান নীতিগতভাবে ৫ সদস্যের আরবিট্রেশন কমিটি গঠনের অনুমোদন দেন। এছাড়া ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যা সমাধানে প্রতি মাসে জাতীয় রাজস্ব বোর্ডের একজন সদস্যকে চট্টগ্রাম পাঠানোরও ঘোষণা দেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী দেশীয় শিল্পের সুরক্ষা, রপ্তানিমুখি শিল্প প্রণোদনা অব্যাহত রাখা, আন্তর্জাতিক বাজারে সুবিধা বাড়ানো এবং কর্মসংস্থান সৃষ্টি করতে শিল্পপ্রতিষ্ঠান বাড়ানোর লক্ষ্যে এনবিআর কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

সিএমসিসিআই সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চেম্বার পরিচালক মো. সাহাবউদ্দিন আলম, আবুল বাশার চৌধুরী, মোহাম্মদ আব্দুল আউয়াল, মোহাম্মদ আব্দুছ ছালাম, শফিক উদ্দিন, আমিনুজ্জামান ভূঁইয়া, এমএ মালেক, লিয়াকত আলী চৌধুরী, মো. লোকমান হাকিম, মো. ডব্লিউ আরআই মাহমুদ, সুলতানা শিরিন আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।