ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চাক্তাই-খাতুনগঞ্জ রক্ষায় বাজেটে বিশেষ বরাদ্দের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
চাক্তাই-খাতুনগঞ্জ রক্ষায় বাজেটে বিশেষ বরাদ্দের দাবি বজেট নিয়ে চট্টগ্রাম চেম্বার নেতাদের সাথে বৈঠকে বক্তব্য রাখেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান । ছবি: উজ্জ্বল ধর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ঐহিহ্যবাহী চাক্তাই-খাতুনগঞ্জ পাইকারি বাজার রক্ষায় আগামী বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানানো হয়েছে। রোববার চট্টগ্রাম চেম্বারে অনুষ্ঠিত এক আলোচনা সভায় চেম্বার সভাপতি মাহবুবুল আলম এ দাবি জানান। পাশাপাশি চট্টগ্রাম নগরী ও বন্দরের উন্নয়নে বিভিন্ন দাবি তুলে ধরেন তিনি।

২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেট প্রস্তাব শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। এতে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো.নজিবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

চেম্বার সভাপতি বলেন, কর্ণফুলী নদীর সঙ্গে যুক্ত খালগুলো ভরাট হয়ে যাওয়ায় জোয়ারের পানিতে চাক্তাই-খাতুনগঞ্জের মূল্যবান পণ্য সামগ্রি নষ্ট হচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণে খাল সংস্কার, কালভার্ট নির্মাণ, স্লুইচ গেইট নির্মাণ জরুরি।

তাই ঐতিহ্যবাহী এ পাইকারি বাজারকে রক্ষায় আগামী বাজেটে বিশেষ বরাদ্দ প্রয়োজন।

 এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমাননের হাতে বাজেট প্রস্তাবনা  তুলে দেন চট্টগ্রাম চেম্বার নের্তৃবৃন্দ।   ছবি: উজ্জ্বল ধর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বন্দর নগরী চট্টগ্রামের উন্নয়নে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা জরুরি উল্লেখ করে তিনি বলেন, বন্দর এলাকায় তীব্র যানজট অভিশাপ হিসেবে দেখা দিয়েছে। এক্ষেত্রে বারিক বিল্ডিং মোড় থেকে বিমানবন্দর পর্যন্ত ফ্লাইওভার নির্মাণ করা দরকার। কর্ণফুলী সেতু থেকে বারিক বিল্ডিং পর্যন্ত মেরিন ড্রাইভ সম্প্রসারণ করতে হবে।

চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধি প্রতি বছর ১৪ থেকে ১৫ শতাংশ বেশি প্রবৃদ্ধি হচ্ছে জানিয়ে তিনি বলেন, বন্দরের সক্ষমতা বাড়াতে দ্রুত বে-টার্মিনাল নির্মাণ করতে হবে। একই সঙ্গে বন্দরের বর্তমান কার্যক্রমের সক্ষমতা বাড়াতে জরুরি ভিত্তিতে কিছু পদক্ষেপ নিয়ে তা বাস্তবায়ন করা প্রয়োজন।

লালদিয়ার চরে খালি কন্টেইনার ইয়ার্ড তৈরি, গ্যান্ট্রি ক্রানের বিকল্প হিসেবে মোবাইল হার্বার ক্র্যান সংগ্রহ, বার্থ অপারেটরদের ইকুইপম্যান্ট সংগ্রহের অনুমোদন প্রয়োজন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, এম এ মোতালেব, বিকেএমইএ পরিচালক শওকত ওসমানসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

সভায় জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য পারভেজ ইকবাল, ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, মো.লুতফুর রহমান, সিআইসি মহাপরিচালক মো.বেলাল উদ্দিন, চট্টগ্রাম কাস্টমস কমিশনার এএফএম আবদুল্লাহ, বন্ড কমিশনার মোহাম্মদ মুবিনুল কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭

এমইউ/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।