ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘কাউয়া, ফার্মের মুরগি আ’লীগ নেতার মুখে মানায় না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
‘কাউয়া, ফার্মের মুরগি আ’লীগ নেতার মুখে মানায় না’ বক্তব্য রাখছেন ইউপি চেয়ারম্যান কবির আহমদ নিজামী (ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

চট্টগ্রাম: বক্তব্যে হাইব্রিড, কাউয়া এবং ফার্মের মুরগির মতো শব্দ উচ্চারণের সমালোচনা এসেছে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের প্রতিনিধি সভায় তৃণমূলের এক প্রতিনিধির কাছ থেকে।  তিনি হলেন মিরসরাই উপজেলার মায়ানি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির আহমদ নিজামী।

শনিবার (২২ এপ্রিল) বক্তব্য রাখতে গিয়ে নিজামী বলেন, আমি তৃণমূলের প্রতিনিধি।   আমার মুখে অনেক কথা মানায় না, তবুও বলছি।

  ইদানিং আওয়ামী লীগের নেতাদের মুখে যেসব কথা উচ্চারণ হচ্ছে সেগুলো মানাচ্ছে না।  

‘হাইব্রিড, কাউয়া, ফার্মের মুরগি আওয়ামী লীগের নেতাদের মুখে মানায় না।

  কারণ আওয়ামী লীগ মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে।   এই দলের আদর্শ, ঐতিহ্য আছে।   নেতারা প্রয়োজনে তাদের অনুপ্রবেশকারী বলুন। ’

তিনি বলেন, দলের ভেতরে অনুপ্রবেশকারী কারা সেটা চিহ্নিত করুন।   সুবিধাবাদী চিহ্নিত করে ব্যবস্থা নিন।   কিন্তু কাউয়া, ফার্মের মুরগি এসব শব্দ উচ্চারণ করে বক্তব্য দেয়া উচিৎ নয়।

প্রতিনিধি সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।   তবে কবির আহমদ নিজামী বক্তব্য রাখার সময় পর্যন্ত সভাস্থলে এসে পৌঁছাননি কাদের।

গত ২২ মার্চ সিলেটে আওয়ামী লীগের প্রতিনিধি সভায় ওবায়দুল কাদের ‘কাউয়া’ শব্দ উচ্চারণ করে বক্তব্য দেয়ার পর থেকে গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার বিষয়ে পরিণত হয়।   ওই প্রতিনিধি সভায় কাদের বলেন, ‘প্রচার লীগ, তরুণ লীগ, কর্মজীবী লীগ, ডিজিটাল লীগ, হাইব্রিড লীগ আছে।  কথা হাছা, সংগঠনে কাউয়া ঢুকছে।  জায়গায় জায়গায় কাউয়া আছে।   পেশাহীন পেশিজীবী দরকার নেই। ’

১৭ এপ্রিল মেহেরপুরে মুজিবনগর দিবসের আলোচনা সভায় ওবায়দুল কাদের ‍বলেন, সিলেটে কাউয়া বলেছিলাম। এখানে কাউয়া বলব না।  এখানে মনে হয় ফার্মের মুরগি ঢুকেছে। দেশি মুরগি দরকার। দেশি মুরগি ফার্মের মুরগির তেজে নিস্তেজ হয়ে যাচ্ছে, এটা খেয়াল রাইখেন।

এছাড়া ‘হাইব্রিড’, ‘ঘরের ভেতরে ঘর’ এবং ‘মশারির ভেতরে মশারিও’ ওবায়দুল কাদেরের বক্তব্যে প্রায়ই শোনা যায়।

ওবায়দুল কাদের উপস্থিত না থাকলেও কবির আহমদ নিজামীর এই বক্তব্যের সময় দলের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, প্রচার সম্পাদক ড.হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম ও মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং উপ-প্রচার সম্পাদক বিপ্লব বড়ুয়াসহ সিনিয়র নেতারা ছিলেন।  

কবির আহমদ নিজামীর এই বক্তব্যের সময় হাততালিও শোনা যায়।

নগরীর পাঁচলাইশে কিং অব চিটাগং কমিউনিটি সেন্টারে প্রতিনিধি সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের প্রথম সহ-সভাপতি ও রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী।   সঞ্চালনায় ছিলেন উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।