ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এসব কোনো আলোকচিত্রীর তোলা ছবি নয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৭
এসব কোনো আলোকচিত্রীর তোলা ছবি নয় এসব রংতুলিতে আঁকা শিল্পীর একেকটি চিত্রকর্ম। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: একেকটি ফ্রেমে রংতুলির আঁচড়। কোনোটাতে আছে প্রাকৃতিক ছবি সম্বলিত দৃশ্য আর কোনোটাতে গ্রামের চিত্র ও ঐতিহ্য। যেন কোনো আলোকচিত্রী ছবি তুলে এনে এই মাত্র ফ্রেমে বন্দী করেছেন। না তেমন কিছুই নয়, এসব রংতুলিতে আঁকা শিল্পীর একেকটি চিত্রকর্ম।

শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় ট্রাইঅ্যাংগলের আট দিনের চিত্র প্রদর্শনী নগরীর জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে শুরু হয় । সেখানে তিনজন শিল্পীর আঁকা চিত্রকর্মের প্রদর্শনী চলছে।

যা চলবে ২৮ এপ্রিল পর্যন্ত।

উদ্বোধনী দিনেই গ্যালারিতে ঘুরে ঘুরে দর্শক দেখছেন এসব শিল্পকর্ম।

অসাধারণ এসব চিত্রকর্মের সঙ্গে ছবি তুলতেই ব্যস্ত ছিলেন অনেকেই। ক্যামেরা আর মোবাইলের মুহুর্মুহু ক্লিক। ফ্রেমের সঙ্গে ফ্রেমবন্দি করে রাখছেন দর্শক। অনেকে আবার এসব চিত্রকর্মের সঙ্গে নিজেকে মিলিয়ে ছবি তুলছেন।

গ্যালারি ঘুরে দেখা যায়, প্রদর্শনীর একেকটা বিভাগে রয়েছে একেকরকম দৃশ্য। সেসবের আবার একেকরকম বিষয়বস্তুও। যেন জীবন ও প্রকৃতির কোনো কিছুই বাদ যায়নি এসব শিল্পকর্মে।

শ্রীকান্ত আচার্য, আবেশ কুমার ইন্দু ও উত্তম কুমার তালুকদার এই তিনজন শিল্পীর চিত্রকর্মগুলো গ্যালারিতে প্রদর্শনী হচ্ছে। এর মধ্যে শিল্পী শ্রীকান্ত আচার্য চিত্রকর্মের শিরোনাম দিয়েছেন কালার অব প্যারাডাইস। তার শিল্পকর্মের সংখ্যা চারটি। শিল্পকর্মগুলোতে প্রাকৃতিক দৃশ্যকে তিনি ফুটিয়ে তুলেছেন। তার শিল্পকর্মগুলো এরকম যেন ছায়াও কথা বলছে। প্রদর্শনী ঘুরে দেখেন অতিথিরা

আবেশ কুমার ইন্দু তার শিল্পকর্মের নাম দিয়েছেন স্পিসলেস লাভ। তিনটি শিল্পকর্মে ভালোবাসা আর মমতাকে ফুটিয়ে তুলেছেন তিনি।

উত্তম কুমার তালুকদার তার শিল্পকর্মের শিরোনাম দিয়েছেন স্টোরি অব লাইফ। এ তিনজনের শিল্পকর্ম ঘুরে দেখতে দেখতে কখন যে অনেকটা সময় পার করে ফেলবেন তা বুঝতেই পারবেন না। একেকটি শিল্পকর্ম চোখ-মনকে স্থির করে দেবে। ভাবনার জায়গাও করে দেবে।

কথা হয় গ্যালারির একজন দর্শক সালমার সঙ্গে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ব নিয়ে এমফিল করছেন। তিনি এসব শিল্পকর্মের প্রদর্শনী দেখতে এসেছেন নগরীর বন্দর এলাকা থেকে।

তিনি বাংলানিউজকে বলেন, ‘বিশেষ করে কালার অব প্যারাডাইস শিরোনামে শিল্পকর্মগুলো খুবই ভালো লেগেছে। প্রথমে দেখে আমিতো কোনো ফটোগ্রাফারের তোলা ছবি মনে করেছি। একদম বাস্তব কোনো প্রাকৃতিক ছবি। এমনিতে এখানে থাকা সব চিত্রকর্মই ভালো লেগেছে।

তাযকিয়া নামে চট্টগ্রাম কলেজে পড়ুয়া আরেক শিক্ষার্থী বাংলানিউজকে বলেন, স্টোরি অব লাইফ শিরোনামে শিল্পকর্মগুলো খুব ভালো লেগেছে। শিল্পী এখানে ভালো ধৈর্যের পরীক্ষা দিয়েছেন।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন একাত্তরের জননী, বীরমাতা রমা চৌধুরী, পশ্চিবঙ্গের প্রখ্যাত কণ্ঠশিল্পী, গীতিকার ও সুরকার পাখি মা (সুপর্ণা সাহা চক্রবর্তী), কবি ও সাংবাদিক এজাজ ইউসুফী, রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিত ও সাংবাদিক মাঈনুদ্দীন দুলাল।

সমাপনী অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন উপস্থিত থাকবেন। প্রতিদিন বিকেল চারটা থেকে রাত আটটা পর্যন্ত এ প্রদর্শনী চলবে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৭

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad