ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

খাল ও নালার মাটি তুলতে সাড়ে ১১ কোটি টাকার দরপত্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
খাল ও নালার মাটি তুলতে সাড়ে ১১ কোটি টাকার দরপত্র চসিকের ২১তম সাধারণ সভায় বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: ২০১৬-২০১৭ অর্থবছরের ১৯ এপ্রিল পর্যন্ত চট্টগ্রাম সিটি করপোরেশনের নিজস্ব থোক ও রাজস্ব বরাদ্দ থেকে ই-জিপি’তে প্রকাশিত ৮৯টি প্রকল্পের অধীনে প্রায় ১১ কোটি ৫৫ লাখ টাকার খাল ও নালা থেকে মাটি উত্তোলন ও অপসারণ কার্যক্রমের দরপত্র আহ্বান করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) চসিকের ২১তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা জানান।

চসিক এলাকাকে স্থায়ীভাবে জলাবদ্ধতা থেকে মুক্ত করার লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ড কর্ণফুলী নদীর তীরে দেয়াল নির্মাণ, ২৫টি খাল ড্রেজিংকরণ এবং খালের মুখে পাম্প হাউসসহ স্লুইসগেট নির্মাণে আড়াই হাজার কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

 

তিনি বলেন, বন্দরের অর্থায়নে এ বছরেই মহেশখালের মুখে পাম্পহাউসসহ স্লুইসগেট নির্মাণকাজ বাস্তবায়িত হবে।

মেয়র বলেন, বিশ্ব ব্যাংকের অর্থায়নে ড্রেনেজ ও সুয়ারেজ মাস্টারপ্ল্যান প্রণীত হচ্ছে।

এ মাস্টারপ্ল্যানের অধীনে প্রকল্প বাস্তবায়িত হলে চট্টগ্রামবাসী সুফল ভোগ করবে। পাওয়ার চায়নার মাধ্যমে ড্রেনেজ মাস্টারপ্ল্যান প্রণীত হবে। কিছু দিনের মধ্যে পাওয়ার চায়না তাদের প্রকল্প প্রস্তাবনা সিটি করপোরেশনকে অবহিত করবে। সরকার টু সরকার পদ্ধতিতে এ ব্যবস্থাপনা বাস্তবায়িত হবে।

২০১৮ সালের মধ্যে নগরীকে শতভাগ আলোকিত করার অংশ হিসেবে সোলার ও ননসোলার প্রকল্পের অধীনে প্রায় ২৮ কোটি টাকার প্রকল্প উত্থাপন করে মেয়র বলেন, সোলারের আওতায় ২ কিলোমিটার এলাকায় ১০৩টি বাতি, ননসোলারের আওতায় ৫৬ কিলোমিটার এলাকায় ৩০১৭টি বাতি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।  

১ হাজার ৭০০ নতুন সেবক নিয়োগ দেওয়া হয়েছে জানিয়ে মেয়র বলেন, ডোর টু ডোর আবর্জনা সংগ্রহ ও অপসারণ কার্যক্রম শতভাগ সফল করার জন্য কাউন্সিলরদের দায়িত্ব নিতে হবে। এ বছরের মধ্যে বর্জ্য ব্যবস্থাপনায় শতভাগ সফলতা অর্জণ করতে হবে।

মাদকমুক্ত নগরী গড়ার লক্ষ্যে ৩০ এপ্রিল বেলা ১১টায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে (টিআইসি) পুলিশ প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তাদের নিয়ে কাউন্সিলর ও প্রতি ওয়ার্ড থেকে তিনজন বিশিষ্ট ব্যক্তির উপস্থিতিতে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয় সভায়।

সভায় নিজস্ব আয় বৃদ্ধির ওপর গুরুত্বারোপ, হাট বাজার ইজারা পর্যালোচনা, চিহ্নিত অবৈধ হাট বাজার ম্যাজিস্ট্রেটের মাধ্যমে উচ্ছেদ, আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মূল্য পরিস্থিতি নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগ গ্রহণ, খেলাধুলার মান উন্নয়ন, শ্রমিকদের জন্য বর্ষাকালীন রেইনকোট ও রেডিয়ামযুক্ত হলুদ ইউনিফরম কেনা, দুর্যোগপূর্ব প্রস্তুতি ও সচেতনতা কার্যক্রম জোরদার করা, ওয়ার্ডভিত্তিক জঙ্গি প্রতিরোধ কমিটিকে সক্রিয় করা, শিশুবান্ধব নগরী গড়ার লক্ষ্যে চাইল্ড রিসার্চ সেন্টার গড়ে তোলাসহ পথশিশু ও এতিমদের জীবনমান উন্নয়নে কার্যকর ভূমিকা গ্রহণ, কাট্টলী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে প্রাতঃ শাখা চালু করা, স্বাস্থ্য বিভাগের অধীনে ‘মডার্ন ফুড ল্যাবরেটরি’ বিষয়ে পাবলিক প্রাইভেট পার্টনারশিপে পরিচালনায় সুপারিশ গ্রহণ, ওয়ার্ডে ওয়ার্ডে পরিত্যক্ত জায়গায় উদ্যান স্থাপন, বে-আইনিভাবে ব্যক্তি ও প্রতিষ্ঠানের দেয়াল লিখন, ডিজিটাল ব্যানার ইত্যাদি উচ্ছেদ করা, যানজট নিরসন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭

এআর/টিসি

 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।