ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে সংঘর্ষে পুলিশসহ আহত ৭, পরীক্ষা স্থগিত

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
চবিতে সংঘর্ষে পুলিশসহ আহত ৭, পরীক্ষা স্থগিত চবিতে সংঘর্ষে পুলিশসহ আহত ৭। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ‌্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক বহিষ্কৃত ছাত্রলীগ কর্মী আব্দুল্লাহ আল কায়সারকে পরীক্ষায় অংশগ‌্রহণ করতে না দেওয়ার ঘটনার জের ধরে পুলিশের সঙ্গে ছাত্রলীগের এক অংশের সংঘর্ষে ৫ পুলিশ সদস্যসহ ৭ জন আহত হয়েছেন। 

আহতরা হলেন-হাটহাজারী থানা পুলিশের এসআই মহসিন আলী, কনস্টেবল শরিফুল ইসলাম, রফিকুল ইসলাম, আনোয়ার হোসেন ও ইমাম হোসেন। এছাড়া ছাত্রলীগের দুই কর্মী আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

 তবে তাদের নাম পরিচয় জানা যায়নি। আহতদের বিশ্ববিদ্যালয় মেডিকেলে চিকিৎসা দেওয়া হয়েছে।

এদিকে গোলযোগের কারণে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের ৪০১ নম্বর কোর্সের পরীক্ষা স্থগিত করেছে বিভাগের অ্যাকাডেমিক কমিটি।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ঘটনার সূত্রপাত হয়।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ছাত্রলীগের এক গ‌্রুপের নেতা মাহবুবুল হক শাহিনের ওপর হামলার ঘটনায় ২০১৬ সালের ডিসেম্বরে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল কায়সারকে দুই বছরের জন্য বহিষ্কার করে প‌্রশাসন।  বৃহস্পতিবার ছিল তার চতুর্থ বর্ষের স্নাতক ফাইনাল পরীক্ষা। কিন্তু কায়সার কোনো ধরনের ফরম পূরণ করেনি। তারপরও পরীক্ষা দিতে বিভাগে যায় কায়সার।  বহিষ্কৃত হওয়ায় তাকে পরীক্ষায় অংশ নিতে দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। সংঘর্ষের সময় একটি ট্রাক ভাঙচুর ও শাটল ট্রেনের হোসপাইপ কেটে দেয় ছাত্রলীগ কর্মীরা

এ খবর ছড়িয়ে পড়লে ছাত্রলীগের নেতাকর্মীরা সেখানে জড়ো হয়।  এরপর পুলিশ গিয়ে লাঠিচার্জ করে তাদের সেখান থেকে সরিয়ে দেয়। পরে তারা ক্যাম্পাসের গোলচত্বরে এসে বিশ্ববিদ্যালয়ের মূলফটক বন্ধ করে দেয়।   পুলিশ মূলফটক খুলে দিতে চাইলে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।   এসময় একটি ট্রাক ভাঙচুর ও শাটল ট্রেনের হোসপাইপ কেটে দেয় ছাত্রলীগ কর্মীরা।

আব্দুল্লাহ আল কায়সার বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা মিজানুর রহমান বিপুলের অনুসারী।   বিপুল নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছিরের অনুসারী।

বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ আকতারুজ্জামান বাংলানিউজকে বলেন, সংঘর্ষে একজন এসআই সহ পাঁচজন আহত হয়েছেন। এছাড়া কয়েকজন ছাত্রলীগ কর্মী আহত হয়েছে বলে শুনেছি। বর্তমানে পরিস্থিতি শান্ত আছে।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে সিদ্ধান্ত আছে বেলা ১২টার ভেতর পরীক্ষা নেওয়ার। কিন্তু গোলযোগের কারণে পরীক্ষা নেওয়া সম্ভব না হওয়ায় ৪০১ নম্বর কোর্সের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

পুলিশের সঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা্ ছাত্রলীগের এক অংশের সংঘর্ষের সময় শাটল ট্রেনের হোস পাইপ কেটে দেওয়ায় প্রায় তিন ঘণ্টা চলতে পারেনি শাটল ট্রেন।   ষোলশহর স্টেশন মাস্টার শাহাব উদ্দিন বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষের কারণে দুপুর সোয়া একটা থেকে বিকেল চারটা পর্যন্ত বিশ্ববিদ্যালয় রুটে কোনো শাটল ট্রেন চলাচল করেনি। তবে চারটার পর শাটল ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭

জেইউ/আইএসএ/টিসি

**চবিতে পুলিশের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad