ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মরিচ তো সাদা, গুঁড়া করলে লাল হয় কেন?

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
মরিচ তো সাদা, গুঁড়া করলে লাল হয় কেন? পচা মরিচে রং মিশিয়ে লাল রংয়ের গুড়ো মরিচ করা হচ্ছে

চট্টগ্রাম: মরিচ তো সাদা ‍গুঁড়া করলে লাল হয় কেন? সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ রুহুল আমীন ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে বাড়বকুণ্ডের একটি মসলা কারখানার মালিককে এ প্রশ্ন করেন। এসব মরিচের গুঁড়া প্যাকেটে ভরে বিভিন্ন দোকানে সরবরাহ দেওয়া হতো।

সোমবার (১৭ এপ্রিল) দুপুর সাড়ে ১২টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত এ অভিযান চালানো হয়।

অভিযানকালে বাড়বকুণ্ড ইউনিয়নের আলীনগর এলাকার নূর আলীর ছেলে মো. সালাউদ্দিনের মসলা কারখানায় ম্যাজিস্ট্রেট দেখতে পান পুরোনো পচা এবং ছত্রাকে আক্রান্ত সাদা মরিচ গুঁড়ো করার পর লাল হয়ে যাচ্ছে।

জেরার মুখে মালিক সাদা মরিচে রং মেশানোর কথা স্বীকার করেন।

ওই মালিক বলেন, স্যার অন্যায় করেছি।

এতদিন কিছু এদিক-সেদিক করেছি, আর করবো না। আর পচা মরিচও ব্যবহার করবো না।

এ সকল অপরাধের জন্য মুচলেকা নিয়ে ওই মসলা কারখানার মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয় এবং কারখানা বন্ধ করে দেওয়া হয়।

এরপর মাদামবিবির হাটের খাদিমপাড়া এলাকার ‘আরও’ কারখানায় অভিযান চালানো হয়। কারখানাটি বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) লাইসেন্স না থাকা সত্ত্বেও রাষ্ট্রীয় মান নিয়ন্ত্রণকারী সংস্থাটির লোগো ব্যবহার করে একই মেশিনে ড্রিংকিং ওয়াটার এবং গাড়ির ব্যাটারির জন্য ডিস্টিল ওয়াটার তৈরি করছিল।

এ অপরাধে কারখানার মালিক সফিউর রহমানের ছেলে আবদুল মান্নানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে লাইসেন্স না নেওয়ার আগে পানি উৎপাদন কারখানা বন্ধ রাখবেন মর্মে মুচলেকাও নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।