ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ঝুঁকিপূর্ণ শতাধিক পরিবারকে সতর্কতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
ঝুঁকিপূর্ণ শতাধিক পরিবারকে সতর্কতা ঝুঁকিপূর্ণ শতাধিক পরিবারকে সতর্কতা, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নগরীর লালখানবাজারের মতিঝর্ণা এলাকায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত শতাধিক পরিবারকে অন্যত্র গিয়ে বসবাস করার জন্য সতর্ক করেছে জেলা প্রশাসন।

মঙ্গলবার (২৮ মার্চ) সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এ সতর্কতা জারি করা হয়। অভিযানে ওই এলাকার পাহাড়ের পাদদেশে বসবাসরত ১৮টি বাসা-বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

ঝুঁকিপূর্ণ শতাধিক পরিবারকে সর্তকতা

অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আছিয়া খাতুন।  তিনি বাংলানিউজকে বলেন, নিয়মিত মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে লালখানবাজারের মতিঝর্ণা, বাটালী পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরতদের সতর্ক করা হচ্ছে।

কেননা, এ এলাকার পাহাড়গুলো খুব ঝুঁকিপূর্ণ। বর্ষার বৃষ্টিতে এ এলাকায় পাহাড়ধসের সম্ভাবনা থাকে বেশি। ইতোমধ্যে প্রাণহানিও হয়েছে।

তাই বর্ষা মৌসুম আসার আগেই এখানে যারা বসবাস করছেন, প্রথমে তাদের সরে যাওয়ার জন্য আমরা অনুরোধ করছি। এছাড়া শাস্তিমূলকভাবে ১৮টি বাসা-বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে এবং একটি গভীর নলকূপ অপসারণ করা হয়েছে। এবছর প্রথমবারের মতো সতর্ক করা হলো। তারা সরে না গেলে পরবর্তীতে ঝুঁকিপূর্ণ পাহাড়ের পাদদেশ থেকে তাদের উচ্ছেদ করা হবে। ঝুঁকিপূর্ণ শতাধিক পরিবারকে সর্তকতা

অভিযানে পাহাড়ের পাদদেশে বসবাসরত বেশ কয়েকটি পরিবারের সদস্যদের ডেকে ঝুঁকিপূর্ণ বসবাস ছেড়ে অন্যত্র চলে যাওয়ার অনুরোধ জানান নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। এসময় পিডিবি সদস্যদের অবৈধভাবে বসবাসকারী বেশ কয়েকটি বাসা-বাড়ির বিদ্যুৎ, পানির লাইনের সংযোগ বিছিন্ন করে দিতে দেখা যায়।

অভিযানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুল হাসান, মাহমুদ উল্লাহ মারুফসহ পুলিশ, পিডিবি এর কর্মকর্তা-কর্মচারী ও ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭

এসবি/আইএসএ/টিসি

**পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাস, উচ্ছেদ অভিযান শুরু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad