ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নারীরা নাটকে কেন নির্দেশনার দায়িত্ব পাবে না?

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
নারীরা নাটকে কেন নির্দেশনার দায়িত্ব পাবে না? বক্তব্য দেন নাট্যাভিনেতা শুভ্রা বিশ্বাস

চট্টগ্রাম: দীর্ঘদিন থেকে নাটকে অভিনয় করে কোনো নারী অভিনেত্রী নাট্যগ্রুপের প্রধান, প্রযোজক ও নির্দেশক হওয়ার সুযোগ না পাওয়ায় হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।  

সোমবার (২৭ মার্চ) সন্ধ্যায় বিশ্ব নাট্যদিবস উপলক্ষে ‘চট্টগ্রামের নাট্যচর্চা প্রসঙ্গ: নারী নাট্যকর্মী’ শীর্ষক সেমিনারে বক্তারা এ ক্ষোভ প্রকাশ করেছেন।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, চট্টগ্রাম বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে প্রধান আলোচক ছিলেন চারুকলা কলেজের সাবেক অধ্যক্ষ রীতা দত্ত।
মূল ধারণাপত্র পাঠ করেন নাট্যাভিনেতা কাজল সেন।
 
নাট্যাভিনেতা শুভ্রা বিশ্বাসের সভাপতিত্বে সেমিনারে আলোচনা করেন অরিন্দমের নাট্যাভিনেতা সাবরীনা সুলতানা বীণা এবং আবৃত্তিশিল্পী দিলরুবা খানম।
 
জেলা শিল্পকলা একাডেমির গ্যালারি ভবন মিলনায়তনে সেমিনারে বক্তারা আরও বলেন, চট্টগ্রামের প্রায় ৩০টির বেশি থিয়েটার গ্রুপ আছে। যেখানে দীর্ঘদিন থেকে নারী-পুরুষরা অভিনয় করে আসছেন। যদিও গ্রুপ প্রধান ও নাটকের নির্দেশনার দায়িত্বে সিনিয়র নাট্যাভিনেতা রয়েছেন। যাদের নির্দেশনায় বিভিন্ন নাটক মঞ্চায়ন হচ্ছে। এক্ষেত্রে মাঝে মধ্যে যদি নাটকে নারী অভিনেত্রীদের নির্দেশনার সুযোগ দেওয়া হয়, তাহলে আরও ভালো হয়। দীর্ঘদিন থেকে নারী অভিনেত্রীরা ভালো অভিনয়ের মাধ্যমে স্বনামধন্য হতে পারেন, তাহলে তারা কেন নির্দেশনার দায়িত্ব পাবে না? বিষয়টি নাট্যকর্মীদের বিবেচনায় নেওয়ার আহ্বান জানান বক্তারা।
 
সেমিনার শেষে নাট্যজন অধ্যাপক ম সাইফুল আলমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য সুচরিত দাশ খোকন, অধ্যাপক সনজীব বড়ুয়া, খালেদ হেলাল, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোসলেম উদ্দিন সিকদার প্রমুখ। সভাশেষে পরিবেশিত হয় নাটকের গান ।
বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
 
এসবি/টিসি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।