ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিজ্ঞানে পরীক্ষার্থী বাড়লেও কমেছে ব্যবসায়-মানবিকে

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
বিজ্ঞানে পরীক্ষার্থী বাড়লেও কমেছে ব্যবসায়-মানবিকে এইচএসসি পরীক্ষা। (ফাইল ফটো)

চট্টগ্রাম: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার বিজ্ঞান বিভাগে বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যা। গত বছরের তুলনায় বিজ্ঞান বিভাগে চার হাজারোধিক পরীক্ষার্থী বাড়লেও ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে কমেছে পরীক্ষার্থীর সংখ্যা। এছাড়াও কমেছে মোট পরীক্ষার্থীর সংখ্যাও।

আগামী ২ এপ্রিল থেকে সারাদেশে একযোগে শুরু হওয়া এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৪১ হাজার ৯৩২ জন ছাত্র এবং ৪১ হাজার ২৬১ জন ছাত্রী।

গতবছর ২২৫টি কলেজের ৮৭ হাজার ৪৬৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল। ফলে গত বছরের তুলনায় পরীক্ষার্থী কমেছে ৪ হাজার ২৭০ জন।

শিক্ষাবোর্ড সূত্র জানায়, এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ১৭ হাজার ৩০৮ জন (ছাত্র ১০ হাজার ১৩৪ ও ছাত্রী ৭ হাজার ১৭৪ জন)। যা গতবছরের তুলনায় ৪ হাজার ২৭০ জন বেশি। গতবছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়েছিল ১৪ হাজার ৭৮৯ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এ বছর অংশ নিচ্ছে ৩৪ হাজার ২৮৭ জন (ছাত্র ১৮ হাজার ৯৮৮ ও ছাত্রী ১৫ হাজার ২৯৯ জন)। যা গত বছরের তুলনায় ৫ হাজার ৩৭৫ জন কম। গতবছর ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নিয়েছিল ৩৯ হাজার ৬৬২ জন।

মানবিক বিভাগ থেকে এ বছর অংশ নিচ্ছে ৩১ হাজার ৫৯৫ জন (ছাত্র ১২ হাজার ৮১০ ও ছাত্রী ১৮ হাজার ৭৮৫ জন)। যা গতবছরের তুলনায় ১ হাজার ৪১২ জন কম। গত বছর মানবিক বিভাগ থেকে অংশ নিয়েছিল ৩৩ হাজার ৭ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বাংলানিউজকে জানান, চট্টগ্রামসহ সারাদেশে একযোগে আগামী ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে। এর প্রেক্ষিতে ৫ জেলার ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থীদের প্রবেশপত্র, স্বাক্ষরপত্র চট্টগ্রাম শিক্ষাবোর্ডের নির্ধারিত ওয়েবসাইট থেকে ভারপ্রাপ্ত কর্মকর্তারা ডাউনলোড করে নিচ্ছেন। এছাড়াও পরীক্ষা সংশ্লিষ্ট সকল কাগজপত্র ও খাতা বোর্ড থেকে স্ব স্ব উপজেলা ও কেন্দ্রে সরবরাহ করা হচ্ছে।

চট্টগ্রাম (মহানগরীসহ), কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ৯৮টি কেন্দ্রে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনে ১০টি বিশেষ টিম এবং ৪০টি সাধারণ টিম গঠন করা হয়েছে। নির্দেশনা অনুযায়ী এবার প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) অংশের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এবছর চট্টগ্রাম (মহানগরীসহ), কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৬০ হাজার ৩৮০ জন, অনিয়মিত ২১ হাজার ৮৫৯ জন, মানোন্নয়ন ৭৮৮ জন এবং প্রাইভেটে ১৬৬ জন পরীক্ষার্থী অংশ নিবে। মহানগরীসহ চট্টগ্রাম জেলায় এবার ৬১টি কেন্দ্রে ৬১ হাজার ৪৪২ জন, কক্সবাজার জেলার ১৪টি কেন্দ্রে ৮ হাজার ৯৯৯ জন, রাঙামাটি জেলার ১০টি কেন্দ্রে ৫ হাজার ১১৫ জন, খাগড়াছড়ি জেলার ৯টি কেন্দ্রে ৫ হাজার ৮৬৬ জন এবং বান্দরবান জেলার ৪টি কেন্দ্রে ১ হাজার ৭৭১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

পরীক্ষা চলবে ১৫ মে পর্যন্ত। পরবর্তীতে নির্ধারিত তারিখ অনুসারে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭

এসবি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।