ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘সমুদ্র অভিযান’ দেখে মুগ্ধ শিশু-কিশোররা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
‘সমুদ্র অভিযান’ দেখে মুগ্ধ শিশু-কিশোররা সুশৃঙ্খলভাবে বানৌজা সমুদ্র অভিযান পরিদর্শন করেন বিপুলসংখ্যক সাধারণ মানুষ

চট্টগ্রাম: বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ (বানৌজা) ‘সমুদ্র অভিযান’। ১১৫ মিটার দীর্ঘ, ১৩ মিটার প্রস্থ আর ৪ দশমিক ৬ মিটার ড্রাফটের এ জাহাজ চলে ২৯ নটিক্যাল মাইল গতিতে।

হেলিকপ্টার রাখার হ্যাঙ্গার, ৭৬ মিমি নৌ কামান, আকাশ পর্যবেক্ষণের রাডারসহ ভারী অস্ত্রশস্ত্রে সমৃদ্ধ জাহাজটি দেখে মুগ্ধ হয়েছে শিশু-কিশোররা।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রোববার (২৬ মার্চ) বেলা দুইটা থেকে সূর্যাস্ত পর্যন্ত চট্টগ্রাম নেভাল জেটিতে জাহাজটি সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়।

এ সময় বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রী, নৌ স্কাউট সদস্য, শিশু-কিশোর ও অভিভাবকেরা যুদ্ধজাহাজটির বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন।  

বানৌজা সমুদ্র অভিযানের অধিনায়ক ক্যাপ্টেন এম এহসান উল্লাহ খান সাংবাদিকদের সামনে স্বাধীনতাযুদ্ধে নৌবাহিনীর অবদান এবং যুদ্ধজাহাজটির বিভিন্ন সাফল্যগাথা তুলে ধরেন।

চট্টগ্রাম নৌঅঞ্চলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মসজিদগুলোতে ফজর নামাজের পর স্বাধীনতাযুদ্ধে শাহাদতবরণকারী সব বীর মুক্তিযোদ্ধাদের রুহের মাগফেরাত, দেশের শান্তি ও সমৃদ্ধি এবং উত্তরোত্তর উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এ সময় চট্টগ্রাম নৌ অঞ্চলের এরিয়া কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ দিবসটি উপলক্ষে এ অঞ্চলের সব স্তরের নৌসদস্য ও তাদের পরিবারের প্রতি শুভেচ্ছা জানান। এ ছাড়া সব জাহাজ ও ঘাঁটিগুলোর সর্বস্তরের সামরিক-বেসামরিক সদস্যদের মাঝে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। বিএন স্কুল অ্যান্ড কলেজ চট্টগ্রাম ও কাপ্তাই এবং নেভি অ্যাংকরেজ ও শিশু নিকেতন চট্টগ্রাম স্কুলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা, কুইজ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।