ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৭ মার্চের ভাষণ যেন ‘ফিরে এলো’ প্যারেডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৯ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
৭ মার্চের ভাষণ যেন ‘ফিরে এলো’ প্যারেডে প্যারেড মাঠে শিক্ষার্থীদের কুচকাওয়াজ, ডিসপ্লে। ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

চট্টগ্রাম: তর্জনি উপরের দিকে নড়ছে। গায়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই বিখ্যাত মুজিব কোট। অন্যান্য দিকেও বঙ্গবন্ধু ‘হওয়ার’ চেষ্টা। তার সামনেই ‘মুক্তিকামী জনতা’।

মাইকে হঠাৎ বেজে উঠল জাতির জনকের সেই বিখ্যাত কণ্ঠ ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম। ’ সঙ্গে সঙ্গে ‘মুক্তিকামী জনতার’ তুমুল উচ্ছ্বাস-আবেগের বিস্ফোরণ।

রোববার (২৬ মার্চ) সকালে প্যারেড মাঠে অনুষ্ঠিত মহান স্বাধীনতা দিবসের ডিসপ্লে পর্বে শহীদ মুক্তিযোদ্ধা এম শামসুল হক পাবলিক স্কুলের শিক্ষার্থীদের পরিবেশনা এটি। তাদের এই শারীরক কসরতে যেন উঠে এসেছিল ১৯৭১ এর ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ঐতিহাসিক ভাষণের চিত্র।

প্যারেড মাঠে শিক্ষার্থীদের কুচকাওয়াজ, ডিসপ্লে।  ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

খুদে শিক্ষার্থীদের এই পরিবেশনা মন জুড়িয়েছে উপস্থিত দর্শক ও অতিথিদের। আর তাতেই তাদের এই পরিবেশনা হয়েছে পুরস্কৃত। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ডিসপ্লে পর্বে তারা হয়েছে প্রথম।

শুধু তারা নয় নগরীর আরও কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এরকম শারীরিক কসরতের মাধ্যমে মুক্তিযুদ্ধের নানা ইতিহাস-ঐতিহ্য তুলে ধরেন। এর আগে একই মাঠে অনুষ্ঠিত স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে অংশ নেয় নগরীর ৫০টিরও অধিক শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী।

জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এই কুচকাওয়াজ অনুষ্ঠানে সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার মো. রুহুল আমিন। এসময় অন্যদের মধ্যে ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহা. শফিকুল ইসলাম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার সারোয়ার জাহান, নগর পুলিশ কমিশনার ইকবাল বাহার, জেলা প্রশাসক সামসুল আরেফিন, জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা প্রমুখ। প্যারেড মাঠে শিক্ষার্থীদের কুচকাওয়াজ, ডিসপ্লে।  ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

এর আগে জেলা প্রশাসনের উদ্যোগে সকাল ছয়টা ৫ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়। এরপর সকাল আটটায় প্যারেড মাঠে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে শুরু হয় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। এরপর শুরু হয় কুচকাওয়াজ। কুচকাওয়াজ শেষে সকাল ১০টা থেকে শুরু হয় ডিসপ্লে প্রদর্শনী। কুচকাওয়াজ ও শারীরিক কসরত শেষে বিজয়ী সেরা স্কুল-কলেজ ও সাংষ্কৃতিক প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭

টিএইচ/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।