ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আলো জ্বেলে ভয়াল সেই রাত স্মরণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
আলো জ্বেলে ভয়াল সেই রাত স্মরণ  উদীচীর আলোর মিছিল (ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

চট্টগ্রাম: ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে নিরীহ বাঙালির উপর পাকবাহিনীর চালানো নৃশংস হামলার সেই বিয়োগান্তক ঘটনার স্মরণে চট্টগ্রামে আলোর মিছিল করেছে উদীচী।  জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এই আলোর মিছিল করেছে সংগঠনটি।

শনিবার (২৫ মার্চ) সন্ধ্যা সোয়া ৬টায় নগরীর চেরাগি পাহাড় মোড় থেকে প্রজ্বলিত মোমবাতি হাতে নিয়ে মিছিল শুরু করেন উদীচীর শিল্পীসংগ্রামীরা।   একাত্তরের রণাঙ্গণে যেসব সঙ্গীত বাঙালিতে যুদ্ধের উদ্দীপনা দিয়েছিল, সেই গানগুলোই ছিল শিল্পীসংগ্রামীদের কন্ঠে।

আলোর মিছিল চেরাগি পাহাড় মোড় থেকে বৌদ্ধমন্দির, নন্দনকানন, বোস ব্রাদার্সের মোড়, সিনেমা প্যালেস হয়ে শহীদ মিনারে গিয়ে শেষ হয়।   সেখানে শহীদ বেদিতে প্রজ্বলিত মোমবাতি স্থাপন করে নির্মম হত্যার শিকার নিরস্ত্র সেই বাঙালিদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এরপর পর সংক্ষিপ্ত বক্তব্যের মধ্য দিয়ে আলোর মিছিলের সমাপ্তি ঘোষণা করেন উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপিকা শীলা দাশগুপ্তা। আলো জ্বেলে ভয়াল সেই রাত স্মরণ  

এসময় তিনি বলেন, ২৫ মার্চ মানব সভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত হত্যাযজ্ঞের দিন।  একাত্তরের অগ্নিঝরা এই দিনে বাঙালির জীবনে নেমে আসে নৃশংস ও বিভীষিকাময় কালরাত্রি।  এই রাতে বর্বর পাকবাহিনী ‘অপারেশন সার্চলাইট’ নামে স্বাধীনতাকামী বাঙালির উপর হিংস্র দানবের মতো ঝাঁপিয়ে পড়েছিল।  

‘সেদিন পাকবাহিনীর নংশংসতায় যারা প্রাণ হারিয়েছিল তাদের স্মৃতির বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি।   একইসঙ্গে এই বছর প্রথমবারের মতো দিনটিকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে ঘোষণা করেছে সরকার।   এই দিনটির যাতে আর্ন্তজাতিক স্বীকৃতি আসে উদীচী নিজ অবস্থান থেকে কাজ করে যাবে। ’

আলোর মিছিলে অন্যান্যের মধ্যে ছিলেন মুক্তিযোদ্ধা বালাগাতউল্লাহ ও অমল মিত্র, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ সভাপতি ডা. চন্দন দাশ, প্রবাল দে ও সুনীল ধর, সহ সাধারণ সম্পাদক ভাস্কর রায়, গণজাগরণ মঞ্চের সমন্বয়কারী শরীফ চৌহান এবং শিল্পী মানস পাল চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।