ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জাতীয় গণহত্যা দিবসে চট্টগ্রামে নানা কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
জাতীয় গণহত্যা দিবসে চট্টগ্রামে নানা কর্মসূচি জাতীয় গণহত্যা দিবসে চট্টগ্রামে নানা কর্মসূচি

চট্টগ্রাম: একাত্তরের ২৫ মার্চে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যাকে জাতীয়ভাবে স্বীকৃতি দেওয়ায় প্রথমবারের মতো জাতীয় গণহত্যা দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে চট্টগ্রামের বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে একাত্তরের এই দিনে পাকিস্তানি বাহনীর হাতে শহীদ হওয়া মানুষদের স্মরণ করছেন। এর মধ্যে রয়েছে মোমবাতি প্রজ্বালন, আলোচনা সভাসহ নানা কর্মসূচি।

নগর আওয়ামী লীগ: গণহত্যা দিবসে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে আজ শনিবার বিকাল ৩টায় সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী।

সমাবেশে নগরীর প্রত্যেক ওয়ার্ড থেকে নেতাকর্মীদের উপস্থিত থাকার জন্য মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র আ জ ম নাছির উদ্দীন অনুরোধ জানিয়েছেন।

উদীচী: সন্ধ্যা ছয়টায় চেরাগী চত্বর থেকে শহীদ মিনার পর্যন্ত ‘আলোর মিছিল’  শীর্ষক মিছিলের আয়োজন করছে উদীচী।

এতে সবাইকে অংশ নেবার জন্য আহ্বান জানিয়েছেন সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যাপিকা শীলা দাশগুপ্তা।

চট্টগ্রাম প্রেসক্লাব: দিবসটি উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাবের উদ্যোগে সন্ধ্যা ছয়টায় আলোর মিছিল ও প্রদীপ প্রজ্বালনের আয়োজন করা হয়েছে। প্রেসক্লাবের নিচে এসব কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ

সেক্টর কমান্ডার্স ফোরাম : আজ ২৫ মার্চ সন্ধ্যা ৬ টায় মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জলন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। কর্মসূচীতে সবাইকে অংশগ্রহণের জন্য সংগঠনের চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক এডভোকেট বিকে বিশ্বাস, নুরে আলম সিদ্দিকী ও খালেদা আকতার অনুরোধ জানিয়েছেন।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ: গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ দুদিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে আজ বিকাল ৩টায় লালদীঘি ময়দানে আলোচনা সভা ও সমাবেশ। এতে সভাপতিত্ব করবেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: দিবসটি উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে মোমবাতি প্রজ্বালন কর্মসূচির আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরের সামনে সন্ধ্যা  সাড়ে ছয়টায় এই কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিয়াজ মোরশেদ রিপন।

ইডিইউ: গণহত্যা দিবসে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) দিনব্যাপী আলোচনা সভা, মুক্তিযোদ্ধা সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সকাল ১১টায় নগরীর প্রবর্তক মোড়ের বর্ধিত একাডেমিক ভবনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান ছিলেন বিএনপি নেতা ও ইডিইউর চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। সভাপতিত্ব করেন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর মু. সিকান্দার খান।

স্বেচ্ছাসেবক লীগ: নগর স্বেচ্ছাসেবক লীগের উদ্যেগে এক আলোচনা সভা সংগঠনের দারুল ফজল মার্কেটস্থ কার্যালয় চত্বরে সকাল ১০টা অনুষ্ঠিত হয়।

নগর ও নাগরিক : নগর ও নাগরিক চট্টগ্রাম-এর উদ্যোগে আজ বিকেল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকার জন্য সংগঠনের সভাপতি লায়ন এম আইয়ুব ও সাধারণ সম্পাদক লায়ন মাঈন উদ্দিন নুর তারেক অনুরোধ জানিয়েছেন।

গত ১১ মার্চ জাতীয় সংসদে ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালনের প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়। অক্সফোর্ড ডিকশনারি অনুযায়ী গণহত্যাকে সংজ্ঞায়িত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন সংসদে বলেন, ‘জাতিসংঘ ১৯৪৮ সালের ৯ ডিসেম্বর ‘জেনোসাইড কনভেনশন’ গ্রহণ করে। ২০১৫ সালের ৯ ডিসেম্বরকে ‘জেনোসাইড ডে’ হিসেবে ঘোষণা দেয়। কাজেই আমাদের কাছে সেই সুযোগ রয়েছে, জাতিসংঘের কনভেনশন অনুযায়ী আমরা ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে গ্রহণ করতে পারি। ’

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।