ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিল্পকলায় চলছে ‘প্রকৃতি ও জীবনকথা’ শীর্ষক প্রদর্শনী

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
শিল্পকলায় চলছে ‘প্রকৃতি ও জীবনকথা’ শীর্ষক প্রদর্শনী শিল্লকলায় চলছে ‘প্রকৃতি ও জীবন কথা’ শীর্ষক প্রদর্শনী

চট্টগ্রাম: চারদিকে সারি সারি ছবি ঝোলানো। কোথাও প্রকৃতির রূপকথা আবার কোথাও জীবনের এক একটি প্রতিচ্ছবি। বিমুগ্ধ হয়ে এক নজরে ছবির দিকে তাকিয়েই আছেন দর্শকরা। ছবিও যে বাস্তবতার কথা বলে, জীবনের কথা বলে, প্রকৃতির কথা বলে তা দেখিয়ে দিলেন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত আলোকচিত্রশিল্পী মোহাম্মদ নাসির উদ্দীন।

শুক্রবার (২৪ মার্চ) বিকাল ৫টায়  জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে প্রায় ১০০টি ছবি নিয়ে “প্রকৃতি ও জীবনকথা” শীর্ষক এই গুণী আলোকচিত্রীর তিনদিনব্যাপী একক আলোকচিত্র প্রদশর্নী চলছে। ফিতা কেটে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন আন্তর্জাতিক খ্যাতিমান আলোকচিত্রশিল্পী শোয়েব ফারুকী এবং কবি-সাংবাদিক ওমর কায়সার।

সাথে ছিলেন আরও অনেক গুণীজন।

অনুষ্ঠানের আহ্বায়ক নারীকণ্ঠ পত্রিকার সম্পাদক শাহরিয়ার ফারজানার সঞ্চালনায় অনুষ্ঠানে কথা বলেন কবি ওমর কায়সার।

তিনি বলেন, ‘মোহাম্মদ নাসির উদ্দীন তাঁর ক্যামেরায় প্রকৃতির লুকিয়ে থাকা সৌন্দর্যকে তুলে আনেন। সাধারণ চোখে যা আমাদের দৃষ্টি এড়িয়ে যায়, তাই তিনি ধরে ফেলেন শাটার বাটনে টিপ দিয়ে। ফলে আমাদের প্রতিদিনের চেনা জগৎকে তাঁর ছবিতে নতুন করে দেখি। মানুষের যাপনের ছবিতেও দেখি জীবনের নানা কাহিনি। এই সব কাহিনির সামনে দাঁড়িয়ে আমরা শুধু মুগ্ধ হই। তাঁর প্রকৃতি ও জীবন যাপনের ছবিগুলো নিয়ে প্রদর্শনী হচ্ছে শুনে আমি খুব আনন্দিত হয়েছি। এই প্রদর্শনী দর্শকদের মন জাগাবে বলে আমার বিশ্বাস। ’

শিল্পী শোয়েব ফারুকী বলেন, ‘ছবি তোলা যাঁর নেশা, যিনি একসময় সফল ব্যবসার মায়াও ছাড়তে পেরেছেন কেবলই ছবির জন্য, যাঁর প্রত্যেকটি ছবিতেই থাকে অপরিসীম সৃজনমগ্নতার ছাপ, তাঁর নির্বাচিত ছবি নিয়ে একক আলোকচিত্র প্রদর্শনী হতে যাচ্ছে জেনে আমি খুবই আনন্দিত। “প্রকৃতি ও জীবনকথা’' শীর্ষক এই আলোকচিত্রমালার শিল্পী মোহাম্মদ নাসির উদ্দীন প্রথম যখন ফটোব্যাংক-এ আসেন, তখন হয়তো ভেবেছিলাম আর পাঁচজন আলোকচিত্রীর মতো তাঁর চিত্রচর্চা শৌখিনতায় পর্যবসিত হবে। কিন্তু যত দিন গেছে আমি মুগ্ধ ও অবাক হয়ে দেখেছি তাঁর ছবি।  ছবি তোলাকে তিনি পরম সাধনা করে তুলতে পেরেছেন যা অভিনন্দনযোগ্য। প্রকৃতি ও জীবনকে আমরা সাধারণত যে চোখে দেখি, তাঁর ক্যামেরায় ধরা পড়ে তারই অন্তর্নিহিত এক সৌন্দর্য ও ব্যঞ্জনা। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত এই গুণী শিল্পীর প্রথম আলোকচিত্র প্রদর্শনীর সাফল্য কামনা করি। ’

অনুভূতি প্রকাশ করে শিল্পী মোহাম্মদ নাসির উদ্দীন বলেন, ‘ছবি কথা বলে তার নিজস্ব ভাষায়। সেটিকে নিজের মত করে দেখার, ভাববার ক্ষমতা রাখেন একজন আলোকচিত্রী। ছবির ভেতরের সত্তাকে নিজের মনের আয়নায় দাঁড় করিয়ে কাছ থেকে দেখার চেষ্টায়, ক্যামেরা হাতে নিরন্তর দিক-দিগন্তে ছুটে চলেন একজন আলোকচিত্রী। আমার বেলায়ও তার ব্যতিক্রম ঘটেনি। দেশ-মাটি-মানুষ, প্রকৃতি-চারপাশ আমাকে খুব করে ভাবায়। ফুল-পাখি, বৃষ্টি-জল, নদী-নৌকা, পাহাড়-পর্বত, মানব-মানবীর প্রেম-ভালোবাসা কখনো ষঙ্গ-অনুষঙ্গ হয়ে অভিন্নরূপে ধরা পড়ে আমার ক্যামেরার ফ্রেমে। শিল্পের শিল্পায়নে চলে নিরন্তর চেষ্টা, সেই চেষ্টার ফলশ্রুতি আমার প্রথম প্রদর্শনী ‘প্রকৃতি ও জীবনকথা’। আপনাদের সকলের উপস্থিতি আমাকে অনুপ্রেরণা যুগিয়েছে করেছে কৃতজ্ঞতার বন্ধনে আবদ্ধ। ’

ফটোব্যাংক গ্যালারির আয়োজনে, নারীকণ্ঠ পত্রিকার সহযোগিতায় তিনদিনব্যাপী এই আলোকচিত্র প্রদর্শনীর স্পন্সর ছিলো ফিলিপস লাইটিং বাংলাদেশ লিমিটেড।

২৪ মার্চ শুক্রবার শুরু হওয়া এই প্রদর্শনী চলবে ২৬ মার্চ পর্যন্ত। প্রতিদিন বিকেল ৪ টা থেকে রাত ৯ টা পর্যন্ত প্রদর্শনী উপভোগ করতে পারবেন দর্শকরা। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭/আপডেট ১২০৬ ঘণ্টা

টিএইচ/টিসি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।