ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ১৪ হাজার ১৯ যক্ষ্মা রোগী !

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
চট্টগ্রামে ১৪ হাজার ১৯ যক্ষ্মা রোগী ! বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে শোভাযাত্রা

চট্টগ্রাম: ঐক্যবদ্ধ হলে সবে, যক্ষ্মা মুক্ত দেশ হবে-এই প্রতিপাদ্য নিয়ে চট্টগ্রামে শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্যে দিয়ে পালন করা হয়েছে বিশ্ব যক্ষ্মা দিবস। সিভিল সারর্জন কার্যালয় ও সহযোগী সংস্থা সমূহের যৌথ উদ্যোগে শুক্রবার সকালে এসব কর্মসূচি পালিত হয়।

দিবসটি উপলক্ষে সকাল ৯ টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে থেকে রর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এটির উদ্বোধন করেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আলাউদ্দিন মজুমদার।

শোভাযাত্রাটি সিভিল সার্জন কার্যালয়ে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে সিভিল সার্জন কার্যালয়ের মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আলাউদ্দিন মজুমদার।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. মো. হুমায়ুন কবীর, ব্র্যাকের ডিভিশনাল ম্যানেজার মোহা. জাহাঙ্গীর আলম, মমতার পরিচালক স্বপ্না তালুকদার, নাটারের সাধারণ সম্পাদক এম এ সবুর, চ্যালেঞ্জ টিবির বিভাগীয় সমন্বয়কারী মো. নিজামুল ইসলাম, পিআইডি’র মো. আজিজুল হক নিউটন, পিআইডি।

এছাড়া অন্যদের মধ্যে ব্র্যাক,  চ্যাল্যেঞ্জ  টিবি, ইউএসএআইডি, মমতা, নিষ্কৃতি, ইমেজ, নাটাব, লেপ্রোসী মিশন এবং  আশার আলোর প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তা ডা. মো. নুরুল হায়দারের সঞ্চালনায় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বক্ষ ব্যাধি ক্লিনিকের কনসালটেন্ট ডা. কৃষ্ণ স্বরূপ দত্ত।

তিনি জানান, ২০১৬ সালে চট্টগ্রাম জেলায় সর্বমোট যক্ষ্মা রোগী শনাক্ত হয় ১৪ হাজার ১৯ জন এবং চিকিৎসাপ্রাপ্ত রোগীদের মধ্যে সাফল্যের হার শতকরা ৯৪ শতাংশ।

বর্তমানে চিকিৎসাধীন ঔষধ প্রতিরোধী যক্ষ্মা রোগীর সংখ্যা ৯৮ জন এবং ঔষধ প্রতিরোধী যক্ষ্মা রোগীর চিকিৎসায় সাফল্যের হার শতকরা ৮১ শতাংশ।

তিনি জানান জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লক্ষ্য ২০৩৫ সালের মধ্যে যক্ষ্মায় মৃত্যুহার ৯৫ শতাংশ কমানো।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।