ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অবশেষে শুক্রবার হচ্ছে বন্দর উপদেষ্টা কমিটির সভা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
অবশেষে শুক্রবার হচ্ছে বন্দর উপদেষ্টা কমিটির সভা

চট্টগ্রাম: অবশেষে চট্টগ্রাম বন্দর উপদেষ্টা কমিটির ১১তম সভা অনুষ্ঠিত হচ্ছে শুক্রবার।  এর আগে বেশ কয়েকবার সভা আহ্বান করেও স্থগিত করা হয়েছিল। সর্বশেষ গত ৮ ফেব্রুয়ারি সভা আহ্বান করে স্থগিত করা হয়।

বন্দর সূত্রে জানা গেছে, শুক্রবার বিকেল সাড়ে তিনটায় বন্দর প্রশিক্ষণ কেন্দ্রে এ সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

 

জানা গেছে, জনপ্রতিনিধি এবং ব্যবহারকারীদের পক্ষ থেকে যানজট নিরসনে বন্দর থেকে ২০ কিলোমিটার দুরে অফডক নিয়ে যাওয়া, বে-টার্মিনাল নির্মাণ, জেটি ও ইয়ার্ড বৃদ্ধি এবং ক্যাপিটাল ড্রেজিং এর বিষয়ে আলোচনা হবে।

এ বিষয়ে জানতে চাইলে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ বাংলানিউজকে বলেন, বন্দরের সক্ষমতা বাড়ানোর জন্য দ্রুত বে-টার্মিনাল নির্মাণ প্রয়োজন।

এছাড়া নগরীর যানজটের অন্যতম কারণ হয়েছে উঠেছে বেসরকারি ডিপোগুলো।  বৈঠকে আলোচনা করবো।

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম বন্দরের আমদানি-রফতানি দিনদিন বাড়ছে। কিন্তু সেহারে সক্ষমতা বাড়ছে না। বন্দরের সক্ষমতা বাড়ানোর বিষয়টি সভায় গুরুত্ব পাবে।  

বন্দরে যেহারে প্রবৃদ্ধ বাড়ছে তা মোকাবেলা করতে বে-টার্মিনাল নির্মাণ ছাড়া কোন উপায় নেই উল্লেখ করে তিনি বলেন, জরুরি ভিত্তিতে এটি নির্মাণ করা গেলে অন্তত ২০ বছর নিশ্চিন্ত থাকা যাবে। এই সময়ের মধ্যে বন্দর টার্মিনাল, জেটি নির্মাণ ও গভীর সমুদ্র বন্দর নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করতে পারবে।

সভায় চিটাগাং চেম্বার এবং মেট্রোপলিটন চেম্বার, বিজিএমইএ, বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশন, কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস এসোসিয়েশন, বার্থ অপারেটরস, শিপহ্যান্ডলিং অপারেটরস এন্ড টার্মিনাল অপারেটরস ওনার্স এসোসিয়েশনসহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এরই মধ্যে উপদেষ্টা কমিটির সভার জন্য বিভিন্ন সুপারিশ পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৫ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।