ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘ইউএসটিসির সব বিভাগে তালা পড়বে সোমবার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
‘ইউএসটিসির সব বিভাগে তালা পড়বে সোমবার’ বিবিএ, এমবিএসহ ইউএসটিসির সব বিভাগে তালা ঝুলিয়ে দেওয়ার কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

চট্টগ্রাম: মেডিকেল অনুষদ, হাসপাতাল বন্ধের পর বিএমডিসি রেজিস্ট্রেশনের দাবিতে এবার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (ইউএসটিসি) বিবিএ, এমবিএসহ সব বিভাগে তালা ঝুলিয়ে দেওয়ার কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া সময়ের মধ্যে ইউএসটিসি কর্তৃপক্ষ জরিমানার ১০ কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা না দেওয়ায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুরে এ কর্মসূচি ঘোষণা করেন।

সকালে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা প্রথমে ইউএসটিসি ক্যাম্পাসে মিছিল করেন, এরপর জাকির হোসেন সড়কে মিছিল বের করেন।

পরে ইউএসটিসির মূল ফটকে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানাতে আসেন ইউএসটিসির সাবেক ছাত্র ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) কোষাধ্যক্ষ ডা. আরিফুল আমিন।

তিনি বাংলানিউজকে জানান, চলতি বছরের ১০ জানুয়ারি থেকে ইউএসটিসির পাঁচটি ব্যাচের সহস্রাধিক এমবিবিএস শিক্ষার্থীর বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) রেজিস্ট্রেশনের দাবিতে আন্দোলন চলছে। আমরা ইউএসটিসির সাবেক ছাত্র হিসেবে এ আন্দোলনের প্রতি নৈতিক সমর্থন দিয়েছি। যেমন সমর্থন দিয়েছেন চট্টগ্রাম বিএমএ। আন্দোলনে একাত্মতার ঘোষণা দেন ইউএসটিসির সাবেক ছাত্র ও বিএমএ নেতা ডা. আরিফুল আমিন

তিনি বলেন, আমরা ঢাকা বিএমএর মাধ্যমে বিএমডিসি চেয়ারম্যান ও মেম্বারদের সঙ্গে কথা বলেছি। মেয়র আ জ ম নাছির উদ্দীন স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। আন্দোলন চলাকালীন স্বাস্থ্যমন্ত্রী দুইবার চট্টগ্রাম সফরে এসেছেন। তখনও আমরা বিষয়টি অবহিত করি। নিয়ম অনুযায়ী অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করানো হলে ১২-১৪ লাখ টাকা ফি নেওয়া হলে দ্বিগুণ জরিমানা দিতে হবে। সেই হিসাবে ইউএসটিসির বড় অঙ্কের জরিমানা হয়। আমরা সম্মিলিতভাবে অনুরোধ জানিয়ে ১০ কোটি টাকায় তা নামিয়ে আনতে সক্ষম হই। ২২ মার্চের মধ্যে জরিমানার টাকা কোষাগারে জমা দেওয়ার কথা ছিল। ইউএসটিসির উপাচার্য, প্রোভিসি আমাদের আশ্বস্ত করেছিলেন টাকা জমা দেওয়ার বিষয়টি। দুর্ভাগ্যের বিষয় এতগুলো শিক্ষার্থীর শিক্ষাজীবন হুমকির মুখে ঠেলে দিয়ে ইউএসটিসি কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ে আবেদন জানিয়েছে। স্বাভাবিকভাবেই ইউএসটিসির দেশি-বিদেশি শিক্ষার্থীদের উদ্বেগ-উৎকণ্ঠা বেড়েছে।

তিনি জানান, বিষয়টি বিএমএ মনিটরিং করছে। আমরা চাই দ্রুত শিক্ষার্থীদের এ সমস্যা নিরসন হোক। ইউএসটিসি কর্তৃপক্ষ বিষয়টির গুরুত্ব অনুধাবন করে সময়োপযোগী সিদ্ধান্ত নেবে। যাতে দেশের ভাবমূর্তি, ইউএসটিসির সুনাম আর ক্ষুণ্ন না হয়।  

এর আগে ২০ মার্চ  নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ইউএসটিসি) এমবিবিএস শ্রেণির তিনটি ব্যাচের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের দাবিতে চলমান আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করেন।  

১০ কোটি টাকা কোষাগারে না দিলে কঠোর অবস্থান মহিউদ্দিনের

এমবিবিএস ডিগ্রি নিয়ে কী করবো!

ইউএসটিসির শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগের একাত্মতা

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।