ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবি

দুর্গন্ধ আর শ্যাওলাকে ‘সঙ্গী করেই’ শিক্ষকদের বাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
দুর্গন্ধ আর শ্যাওলাকে ‘সঙ্গী করেই’ শিক্ষকদের বাস দুর্গন্ধ আর শ্যাওলার মাঝে শিক্ষকদের বাস

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বাথরুমের সংযোগ পাইপ ফেটে ছড়িয়ে পড়েছে দুর্গন্ধ, পুরো ভবন জুড়ে স্যাঁতসেঁতে শ্যাওলায় ভরা, সামান্য বৃষ্টিতে ছাদ ছুঁইয়ে কক্ষের ভেতরে পড়ে পানি, চারপাশে স্তুপ আকারে রয়েছে ময়লা-আবর্জনা। কখনও কখনও সাপও ঢুকে পড়ে ভবনের ভেতর। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যাচেলর শিক্ষকদের বাস ভবনের অবস্থা এমনই।

চারতলা এই ভবনের পুরো অংশ জুড়েই জীর্ণদশা। অনেক কক্ষ তালাবদ্ধ, আবার অনেক কক্ষ ভাঙা।

কক্ষের ভেতরে জমেছে ধুলো। এখানে-সেখানে দেওয়াল থেকে মাটিও খসে পড়ছে।
এরপরেও ঝুঁকি নিয়ে সেখানে থাকেন ১৫ শিক্ষক।

বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে ডান দিক দিয়ে হেঁটে গেলে বন ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট যাওয়ার সড়ক। তার ঠিক পাশ ঘেঁষে রয়েছে শিশু পার্ক। সেখান থেকে আর একটু হাঁটলেই স্যাঁতসেঁতে শ্যাওলা পড়া চারতলা ভবনটিই ব্যাচেলর শিক্ষকদের।

সরেজমিনে দেখা যায়, চারতলা এই ভবনটিতে আসন আছে ৩২টি। নিচতলায় বসবাসের অযোগ্য হওয়ায় থাকেন না কেউ। সেখানে আটটি কক্ষের কোনোটা রয়েছে তালাবদ্ধ, আর কোনোটা দরজা ভাঙা। দ্বিতীয় তলায় আটটি কক্ষে শেষের তিনটিতেও থাকেন না কেউ। বাকিগুলোতে থাকলেও সেখানে কক্ষের ভেতরে ছাদ চুঁইয়ে পড়ে পানি। বাথরুমে জমেছে শ্যাওলা। তৃতীয় ও চতুর্থ তলায়ও অবস্থা একই।

সংকট রয়েছে কর্মীরও। তাই শিক্ষকরা নিজেদের কক্ষ নিজেরাই ঝাড়ু দেন, নিজেরাই রান্না করেন। বলতে গেলে সমস্ত কিছু দেখভাল শিক্ষকরা নিজেদেরই। দুর্গন্ধ আর শ্যাওলাকে ‘সঙ্গী করেই’ শিক্ষকদের বাস

কয়েকজন শিক্ষকদের সঙ্গে কথা বলতে চাইলে নাম প্রকাশ করতে কেউ রাজি হননি। তবে তৃতীয় তলায় বসবাস করা দুইজন শিক্ষক বাংলানিউজকে বলেন, একবছর আগেও ২৫ জনেরও বেশি শিক্ষক অবস্থান করতেন। বসবাসের একেবারে অযোগ্য হওয়ায় ধীরে ধীরে তারাও চলে গেছেন। তারপরও যারা থাকেন তারা প্রয়োজনের তাগিদে থাকেন।

দ্বিতীয় তলায় বসবাস করা একজন শিক্ষক বলেন, ভবনের বাথরুমের সংযোগ পাইপ ফেটে গিয়ে দুর্গন্ধ বের হয়। এরকম গন্ধ ছড়ায় যে রুমের ভেতরেও থাকা যায় না। এছাড়া নেই কর্মচারীও। নিজেদের কক্ষসহ আশ-পাশ পরিষ্কার নিজেদেরই করতে হয়। যত শিগগিরই সম্ভব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ বিষয়ে দেখা উচিত।

সমস্যার কথা মানছে স্বয়ং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও।

রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কামরুল হুদা বাংলানিউজকে বলেন, ভনটি অনেক পুরানো তাই এমন দশা। নিচের কক্ষগুলোতে থাকা যায়না। কিছুদিন আগে আমরা কিছু মেরামতও করেছি। তবে আমরা ইতোমধ্যে নতুন ভবন নির্মাণের জন্য উদ্যোগ নিয়েছি। সামনে  দরপত্র আহ্বান করা হবে। ’

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad