ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এইচএসসিতে ২৩৮ কলেজে পরীক্ষার্থী ৮৩ হাজার

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭
এইচএসসিতে ২৩৮ কলেজে পরীক্ষার্থী ৮৩ হাজার ফাইল ছবি

চট্টগ্রাম: আগামী ২ এপ্রিল থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। এইচএসসিতে এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২৩৮ কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এরমধ্যে ৪১ হাজার ৯৩২ জন ছাত্র এবং ৪১ হাজার ২৬১ জন ছাত্রী।

 

চট্টগ্রাম (মহানগরীসহ), কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ৯৮ কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেবে ১৭ হাজার ৩০৮ জন (ছাত্র ১০ হাজার ১৩৪ ও ছাত্রী ৭ হাজার ১৭৪ জন), ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ২৮৭ জন (ছাত্র ১৮ হাজার ৯৮৮ ও ছাত্রী ১৫ হাজার ২৯৯ জন) এবং মানবিক বিভাগ থেকে ৩১ হাজার ৫৯৫ জন (ছাত্র ১২ হাজার ৮১০ ও ছাত্রী ১৮ হাজার ৭৮৫ জন) পরীক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বাংলানিউজকে জানান, এবছর এইচএসসিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যা গতবছরের চেয়ে ৪ হাজার ২৭০ জন কম।

মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৬০ হাজার ৩৮০ জন, অনিয়মিত ২১ হাজার ৮৫৯ জন, মানউন্নয়ন ৭৮৮ জন এবং প্রাইভেটে ১৬৬ জন পরীক্ষার্থী অংশ নিবে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবছর ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গত বছর ২২৫টি কলেজে ছিল ৮৭ হজার ৪৬৩ জন পরীক্ষার্থী। মহানগরীসহ ৫ জেলার ৯৮টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। মহানগরীসহ চট্টগ্রাম জেলায় এবার ৬১টি কেন্দ্রে ৬১ হাজার ৪৪২ জন, কক্সবাজার জেলার ১৪টি কেন্দ্রে ৮ হাজার ৯৯৯ জন, রাঙামাটি জেলার ১০টি কেন্দ্রে ৫ হাজার ১১৫ জন, খাগড়াছড়ি জেলার ৯টি কেন্দ্রে ৫ হাজার ৮৬৬ জন এবং বান্দরবান জেলার ৪টি কেন্দ্রে ১ হাজার ৭৭১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

মহানগরীসহ ৫ জেলার ৯৮টি কেন্দ্রে এবার এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে জানিয়ে শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরও জানান, নির্দেশনা অনুযায়ী এবার প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) অংশের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ নম্বরের এমসিকিউ পরীক্ষার ক্ষেত্রে ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার ক্ষেত্রে আড়াই ঘণ্টা সময় নির্ধারণ করা হয়েছে। তবে ব্যবহারিক থাকা বিষয়ের ক্ষেত্রে ২৫ নম্বরের এমসিকিউ পরীক্ষার ক্ষেত্রে ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল পরীক্ষার ক্ষেত্রে ২ ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

চট্টগ্রামসহ সারাদেশে একযোগে আগামী ২ এপ্রিল থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে ১৫ মে পর্যন্ত। পরবর্তীতে নির্ধারিত তারিখ অনুসারে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৯৮টি কেন্দ্রে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনে গঠন করা হয়েছে ১০টি বিশেষ টিম এবং ৪০টি সাধারণ টিম।

আগামী ২৫ মার্চ থেকে শিক্ষাবোর্ডের নির্ধারিত ওয়েবসাইট থেকে সকল পরীক্ষার্থীদের প্রবেশপত্র, স্বাক্ষরপত্র স্ব স্ব কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তারা ডাউনলোড করতে পারবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।