ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিএসসি’র শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ লভ্যাংশের প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭
বিএসসি’র শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ লভ্যাংশের প্রস্তাব সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন কমডোর এম এইচআর ভূঁইয়া, ছবি:বাংলানিউজ

চট্টগ্রাম: ২০১৫-২০১৬ অর্থবছরে ৬ কোটি ৭২ লাখ টাকা মুনাফা করেছে রাষ্ট্রায়াত্ত্ব প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)।মুনাফার উপর শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার প্রস্তাব করেছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। 

বুধবার দুপুরে চট্টগ্রামে বিএসসি ভবনের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম হাবিবুর রহমান ভূঁইয়া। বুধবার বার্ষিক সাধারণ সভা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

ব্যবস্থাপনা পরিচালক বলেন, বিএসসির মতো জাতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে ২৫ থেকে ৩০টি মাদার ট্যাংকার ও সেলুলার কন্টেইনার জাহাজ দরকার হলেও বিগত ২৬ বছরে কোন জহাজ কেনা হয়নি। সর্বশেষ ১৯৯১ সালে এমভি বাংলার শিখা নামে একটি জাহাজ কেনা হয়েছিল।

এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে জানিয়ে তিনি বলেন, জিটুজি ভিত্তিতে চীন সরকারের ঋণের টাকায় ৩টি নতুন প্রোডাক্ট অয়েল ট্যাংকার ও ৩টি নতুন বাল্ক ক্যারিয়ার ক্রয়ে উদ্যোগ নেওয়া হয়েছে। চীনা ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট করপোরেশনের সঙ্গে জাহাজ নির্মাণে চুক্তিও স্বাক্ষর হয়েছে।

এরই মধ্যে প্রথম কিস্তির অর্থ পরিশোধ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, জাহাজ নির্মাণের কাজ এগিয়ে চলেছে। আগামী বছরের মে থেকে ডিসেম্বরের মধ্যে বিএসসির বহরে জাহাজগুলো যুক্ত হবে। ৬টি জাহাজের মধ্যে প্রত্যেকটির ধারণ ক্ষমতা ৩৯ হাজার মেট্রিক টন।

জাহাজগুলো বিএসসির বহরে যুক্ত হলে পরিবহন ক্ষমতা উল্লেখযোগ্য হারে বাড়বে বলে মনে করছেন তিনি।

ব্যবস্থাপনা পরিচালক জানান, আরপিও’র মাধ্যমে শেয়ার বিক্রি ও সংস্থার নিজস্ব অর্থে প্রায় ৩৬ হাজার ডিডব্লিউটি সম্পন্ন নতুন একটি ক্যামিকেল, ত্রুড অয়েল ট্যাংকার সর্বোচ্চ পর্যায় থেকে অনুমোদন পাওয়ার পর ক্রয়ের কাজ চলছে। আগামী ২ মাসের মধ্যে জাহাজটি বিএসসির বহরে যুক্ত হবে।

সরকারের উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে দেশে বেশ কয়েকটি কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, প্রতিটি বিদ্যুৎকেন্দ্রে মাসে সাড়ে ৪ লাখ টন কয়লা প্রয়োজন হবে। কয়লা পরিবহনে ৮০ হাজার ডিডব্লিউটি সম্পন্ন দুটি নতুন মাদার বাল্ক ক্যারিয়ার এবং ১০ থেকে ১৫ হাজার ডিডব্লিউটি সম্পন্ন বাল্ক ক্যারিয়ার বিদেশি ঋণে কিনতে এরই মধ্যে সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়েছে।

বিএসসির জাহাজের মাধ্যমে কয়লা পরিবহনের জন্য এরই মধ্যে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশীপ পাওয়ার কোম্পানির সঙ্গে সমঝোতা স্বাক্ষর হয়েছে বলেও জানান এমডি।

সরকার এলএনজি গ্যাস আমদানির পদক্ষেপ নিয়ে উাল্লেখ করে তিনি বলেন, এলএনজি টার্মিনাল নির্মাণ কাজ চলছে। এলএনজি পরিবহনের জন্য বিএসসি কমপক্ষে ৪০ হাজার সিবিএম সম্পন্ন দুটি নতুন এলএনজি ক্যারিয়ার বিদেশি ঋণে কিনতে সমঝোতা স্বারক স্বাক্ষর করেছে।

পরিকল্পনা অনুযায়ী জাহাজগুলো বিএসসির বহরে যুক্ত হলে সংস্থার আয় বৃদ্ধি পাওয়ার পাশাপাশি সমুদ্র পথে জাহাজে পণ্য পরিবহনের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। বিএসসি ফিরে পাবে অতীত গৌরব।

ঢাকার দৈনিক বাংলা মোড়ে বিএসসির নিজস্ব জায়গায় ৬৩ কোটি ৫০ লাখ টাকায় আধুনিক ও দৃষ্টিনন্দন ২৫ তলা বিশিষ্ট বাণিজ্যিক ভবনের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে জানিয়ে তিনি এমডি বলেন, আগামী ১৫ এপ্রিল প্রধানমন্ত্রী এ ভবনের উদ্বোধন করবে। এরই মধ্যে বাণিজ্যিক ভিত্তিতে ভবনের ফ্লোর ভাড়া দেওয়া শুরু হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, ২০১২-১৩ অর্থবছরে বিএসসির বহরে ১৩ টি জাহাজ ছিল। ২০১৩-২০১৪ অর্থবছরে পাঁচটি জাহাজ নিলামে বিক্রির ফলে সংস্থার বহরে জাহাজের সংখ্যা দাঁড়িয়েছিল আটটিতে। এরপর আরও পাঁচটি জাহাজ বিক্রি করা হয়। ফলে এখন বিএসসির বহরে মাত্র তিনটি জাহাজ রয়েছে। এসব জাহাজের গড় বয়স ৩০ বছর হওয়ায় সীমাবদ্ধ পরিসরে এগুলো পরিচালনা করা হচ্ছে।   

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে নির্বাহি পরিচালক (টেকনিক্যাল) মো. সাঈদ উল্লাহ, নির্বাহি পরিচালক (অর্থ) বেগম ইয়াসমিন আফসান, জিএম (এডমিন) মো.নওয়াব আসলাম হাবিব,  সচিব মোহাম্মদ আবদুল আউয়াল প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৪ঘণ্টা, মার্চ ২১, ২০১৭

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।