Alexa
ঢাকা, রবিবার, ১২ চৈত্র ১৪২৩, ২৬ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

চট্টগ্রাম বন্দরে অনিয়মের তথ্য চেয়েছে দুদক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-২০ ৮:৫৫:০৬ পিএম
বন্দর ভবন/ ফাইল ছবি

বন্দর ভবন/ ফাইল ছবি

চট্টগ্রাম: বন্দরের বিভিন্ন যন্ত্রপাতি ক্রয়, নিয়োগ, বিগত কয়েক বছরের অডিট রিপোর্টসহ বিভিন্ন বিষয়ে তথ্য চেয়েছে দুর্নীতি দমন কমিশন(দুদক)।সোমবার চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবালের সঙ্গে সাক্ষাত করে এসব তথ্য জানতে চান দুদকের তিন সদস্যের দল।

চট্টগ্রাম বন্দরের অনিয়ম দুর্নীতি অনুসন্ধানে তথ্য সংগ্রহ ও দুর্নীতি প্রতিরোধের অংশ হিসেবে দুদকের এ দলটি মাঠে নেমেছে বলে জানা গেছে।সোমবার দলের সদস্যরা বোর্ড সদস্য জাফর আলমের সঙ্গেও কথা বলেছেন।মঙ্গলবার বন্দরের বিভিন্ন বিভাগের প্রধানদের সঙ্গে কথা বলবেন।

জাফর আলম বাংলানিউজকে বলেন, দুদকের তিন সদস্যের একটি দল সোমবার সাক্ষাত করেছেন।চট্টগ্রাম বন্দরের কার্যক্রম স্বাভাবিক রাখতে কি ধরনের উদ্যোগ নেওয়া যায় এবং কি ধরনের উদ্যোগ নিলে সেবার মান বাড়ানো যাবে সে বিষয়ে আমাদের কাছে জানতে চেয়েছেন।

এছাড়া বন্দরের জটিলতা, আইসিটির ব্যবহার কিভাবে বাড়ানো যায়, দ্রুত সেবা দেওয়ার ক্ষেত্রে কোন সমস্যা আছে কিনা সে বিষয়ে জানতে চেয়েছে।

‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কিভাবে সেবা দেয়, এর সঙ্গে অন্য কোন প্রতিষ্ঠান জড়িত আছে কিনা, বন্দরে ভোগান্তিসহ সামগ্রিক বিষয় নিয়ে একটি সুপারিশ দিতে বলেছেন।’

দুদকের তিন সদস্যের দলনেতা ও পরিচালক এ কে এম জায়েদ হোসেন খান বাংলানিউজকে বলেন, বন্দরের চেয়ারম্যান ও একজন বোর্ড মেম্বারের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বন্দরের অডিট রিপোর্টও চেয়েছি।

এর আগেও বন্দর থেকে বেশ কিছু তথ্য সংগ্রহ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এসব তথ্যের ভিত্তিতে দুর্নীতি অনুসন্ধান করবো। প্রতিরোধমূলক ব্যবস্থার পাশাপাশি দুর্নীতির যেসব অভিযোগ পাওয়া গেছে, সেসব বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, আমরা যেসব অভিযোগ পেয়েছি তার একটি সংক্ষিপ্ত তালিকা নিয়ে এসেছি। এর আগেও কিছু তথ্য চেয়েছিলাম। সেগুলো চলমান রয়েছে। পরিবহন বিভাগ ও নিরাপত্তা বিভাগের বিষয়েও জানতে চেয়েছি।

সুনির্দিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নামে কোন তথ্য চাওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, সবকিছু গুছিয়ে নেওয়ার পর অফিসিয়ালি ব্যক্তিগত তথ্য চাইবো।বর্তমানে বন্দরের আইন-বিধিমালায় ইন্টারনাল কোন সমস্যা হচ্ছে কিনা সেটা দেখছি।

বাংলাদেশ সময়: ২০৫৫ঘণ্টা, মার্চ ২০, ২০১৭

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..