ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

একজন ঘোলা পানিতে মাছশিকারের লক্ষ্যে অপপ্রচারে লিপ্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, মার্চ ২০, ২০১৭
একজন ঘোলা পানিতে মাছশিকারের লক্ষ্যে অপপ্রচারে লিপ্ত চসিকের সাধারণ সভায় একজন দায়িত্বশীল ব্যক্তি ঘোলা পানিতে মাছশিকারের লক্ষ্যে অপ্রচার চালাচ্ছেন বলে অভিযোগ করেছেন মেয়র আ জ ম নাছির

চট্টগ্রাম: অতি সম্প্রতি একজন দায়িত্বশীল ব্যক্তি ও বিশেষ মহল জনমনে বিভ্রান্তি সৃষ্টি এবং ঘোলা পানিতে মাছশিকারের লক্ষ্যে সরকারের আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে নানামুখি অপপ্রচারে লিপ্ত রয়েছে বলে মন্তব্য করেছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সোমবার (২০ মার্চ) চসিকের পঞ্চম পরিষদের ২০তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। রোববার (১৯ মার্চ) রেড ক্রিসেন্টের একটি অনুষ্ঠানে নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী সরকার অজনপ্রিয় হবে এমন আশঙ্কা প্রকাশ করে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত পৌর কর পুনর্মূল্যায়ন কার্যক্রম বন্ধ রাখার আহ্বান জানিয়েছিলেন।

এর ফলে সরকারের ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ হচ্ছে উল্লেখ করে আ জ ম নাছির বলেন, এ ধরনের মিথ্যা অপপ্রচার ও বিভ্রান্তি ছড়ানো বন্ধ করা নৈতিক দায়িত্বের অংশ বলে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) মনে করে বিধায় সংশ্লিষ্ট বিশেষ মহলটির মন মানসিকতা পরির্তন করা প্রয়োজন।

সভায় চসিকের বিধি বিধান আইনের ভিত্তিতে চলমান ট্যাক্স পুনর্মূল্যায়ন সংক্রান্ত বিষয়ে বিশেষ মহল কর্তৃক মিথ্যা অপপ্রচার ও বিভ্রান্তি ছড়ানোর কার্যক্রমের নিন্দা জানানো হয়।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেনের সঞ্চালনায় সভার মেয়র বলেন, চসিক এলাকায় নাগরিকদের ওপর ট্যাক্স ধার্য করার কোনো এখতিয়ার বা ক্ষমতা মেয়রের নেই। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক ধার্যকৃত এবং গ্যাজেট দ্বারা প্রকাশিত ট্যাক্স আদায় করার ক্ষমতা চসিক প্রয়োগ করে মাত্র।

তিনি বলেন, সময় নির্ধারণ করে নগরীতে চসিকের উদ্যোগে হোল্ডিং ট্যাক্স মেলার আয়োজন করা হবে। সেখানে সব শ্রেণি ও পেশার নাগরিকদের আমন্ত্রণ জানানো হবে। এছাড়াও হোল্ডিং ট্যাক্স সংক্রান্ত বিষয়ে জনমনে কোনো ধরনের বিভ্রান্তি বা প্রশ্ন থাকলে অথবা কোনো অসংগতি থাকলে তা নিরসনে ৪১টি ওয়ার্ডে পৃথক পৃথকভাবে জনসচেতনতামূলক সমাবেশ করা হবে।

তিনি বলেন, জঙ্গি ও সন্ত্রাসীদের অপতৎপরতা নিরসনে জনমত গঠন এবং জঙ্গি প্রতিরোধ কমিটিগুলো সক্রিয় করতে হবে।

মেয়র বলেন, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলরদের ছুটির ক্ষেত্রে মেয়রের পূর্ব অনুমতি নিতে হবে এবং আইনের বিধি বিধান অনুযায়ী দায়িত্ব পালন করতে হবে। নিরাপদ নগরী নিশ্চিত করতে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে মনিটরিং কার্যক্রম জোরদার করতে হবে।

তিনি বলেন, পরিচ্ছন্ন কার্যক্রম নগরবাসীর প্রশংসা অর্জন করছে। এ কার্যক্রমকে আরও জোরদার করতে হবে। চলমান ১৯ ওয়ার্ডে ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ অপসারণ কার্যক্রম নিবিড় পর্যবেক্ষণের জন্য কাউন্সিলরদের অনুরোধ করেন মেয়র।

তিনি বলেন, ১ এপ্রিল থেকে বাকি ২১টি ওয়ার্ডে ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ ও অপসারণ কার্যক্রম শুরু করা হবে।

মেয়র বলেন, ডোর টু ডোর বর্জ্য ব্যবস্থাপনায় ৭ ‍লাখ ৪২ হাজার ৭০০টি ছোট বিন, ২ হাজার ৩১০টি বড় বিন, ৬৩০ টি ভ্যান গাড়ি এবং ৯৯৩ জন বিন শ্রমিক কাজে নিয়োজিত থাকবে।

সভায় দামপাড়া সিটি করপোরেশন সিএনজি ফিলিং স্টেশন গতিশীল, চসিকের বৈদ্যুতিক লাইনে ডিজিটাল মিটার স্থাপন ও ৪১টি ওয়ার্ডকে পরিপূর্ণ আলোকায়ন, বর্ষার আগে নালা নর্দমা দ্রুত সংস্কার করে পানি চলাচলের উপযোগী, ৪১টি ওয়ার্ডে আধুনিক যাত্রীছাউনি নির্মাণ, সাগরিকা গরুর বাজারসংলগ্ন শপিং কমপ্লেক্সে কক্ষ বরাদ্দ সংক্রান্ত নতুন চুক্তি প্রণয়ন, তৃতীয় ও চতুর্থ তলার অর্ধেক অংশ বাণিজ্যিক কাজে ব্যবহার, যৌতুক ও নারী নির্যাতন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি, অটোমেশন কার্যক্রম গতিশীল, আয়বর্ধক প্রকল্প গ্রহণ, নগর পরিকল্পনা উন্নয়ন, স্থায়ী কমিটির মাধ্যমে বিউটিফিকেশন কার্যক্রম তদারকি, ফ্লাওয়ার বেড স্থাপন, ওয়ার্ড পর্যায়ে পরিত্যক্ত জায়গায় উদ্যান স্থাপন, ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষার মান উন্নয়ন, মাদকের ব্যবহার শূন্য পর্যায়ে আনার লক্ষ্যে জনমত গঠন, ই-টেন্ডার কার্যক্রমকে আরও আধুনিকায়ন করার সিদ্ধান্ত হয়।

কর বাড়িয়ে সরকারকে অজনপ্রিয় না করার আহ্বান মহিউদ্দিনের

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।