ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইউসুফ বুক দেখিয়ে বললেন, এখানে খুব কষ্ট হয় বাবা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
ইউসুফ বুক দেখিয়ে বললেন, এখানে খুব কষ্ট হয় বাবা ইউসুফ বুক দেখিয়ে বললেন, এখানে খুব কষ্ট হয় বাবা। ছবি: সোহেল সরওয়ার-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ‘আমাকে সালাম করে বলে, আব্বা দোয়া কইরেন।  চারটা ডাল-ভাত যেন খেতে পারি।  আপনাদের যেন খাওয়াতে পারি। ’ প্রশিক্ষণে যাবার আগে বিদায় নেয়ার সময় গরিব কৃষক পিতাকে এই কথা বলেছিল পুলিশ কনস্টেবল কাইয়ূম।  তবে পুলিশের চাকরির টাকায় ‘চারটা ডাল-ভাত’ আর  খাওয়া হয়নি কাইয়ূমের।  

প্রশিক্ষণ শেষে ‍চাকরিতে যোগ দেওয়ার মাত্র ২৮ দিনের মাথায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে মর্মান্তিকভাবে প্রাণ হারান কাইয়ূম। ছেলেকে সরকারি চাকরিতে পাঠিয়ে ভবিষ্যতের সুখস্বপ্নের যে বীজ বুনেছিলেন বাবা মো.ইউসুফ, কাইয়ূমের সঙ্গে সেই স্বপ্নেরও করুণ মৃত্যু হয়েছিল।

কান্নায় ভেঙে পড়ে বৃদ্ধ ইউসুফ বাংলানিউজকে বলেন, আমার ছেলে চারটা ডাল-ভাত খেতে চেয়েছিল।   আমাদের চারটা ডাল-ভাত খাওয়াতে চেয়েছিল।

  বাবারে, ওর কথা খুব মনে পড়ে।   খুব কষ্ট লাগে বাবা।   এখানে (বুক দেখিয়ে) খুব কষ্ট হয় বাবা। পুলিশ মেমোরিয়াল ডে

বুধবার (০১ মার্চ) পুলিশ মেমোরিয়াল ডে উপলক্ষে কাইয়ূমের বাবাকে সম্মাননা দেওয়া হয়।   শুধু কাইয়ূমের পিতা নন, পুলিশ হিসেবে কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণকারী চট্টগ্রাম জেলার ১৪ জন পুলিশ সদস্যের পরিবারকে দেওয়া হয়েছে সম্মাননা।  তবে কাইয়ূম ছাড়া অন্যরা অসুস্থতাজনিত ও সড়ক দুর্ঘটনায় মারা গেছেন।  

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) মুহাম্মদ রেজাউল মাসুদ বাংলানিউজকে বলেন, প্রশিক্ষণ শেষে কাইয়ূমের আরআরএফ এ পোস্টিং হয়েছিল।   ডিআইজি স্যারের বাংলোতে তার ডিউটি ছিল।   ২০১৩ সালের ৩ নভেম্বর ডিআইজি স্যারের বাংলোর বাইরে হইচই শুনে সে দৌড়ে আসে।   দেখল ছিনতাই হচ্ছে।   কাইয়ূম বাধা দিতে গেলে ছিনতাইকারীরা ধারালো অস্ত্র দিয়ে গলায় আঘাত করে তাকে হত্যা করে।

কাইয়ূমের মেঝ ভাই মিলাদ হোসেন বাংলানিউজকে বলেন, আমার বড় ভাই বিডিআর সদস্য ছিল।   বিদ্রোহের সময় তাকে গ্রেফতার করা হয়।   পরে সে খালাস পেলেও মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছে।   বোনের বিয়েতে অনেক দেনা হয়েছিল।   কাইয়ূম চাকরি করে দেনা শোধ করবে বলেছিল।  কিন্তু মাস শেষে বেতন পাবার আগেই তাকে প্রাণ দিতে হয়েছে। কাইয়ূমের মেঝ ভাই মিলাদ হোসেন

কাইয়ূমের ব্যাচমেট বর্তমান সিএমপির গোয়েন্দা ইউনিটের কনস্টেবল সঞ্জয় দেবনাথ বাংলানিউজকে বলেন, আমরা একসঙ্গে ২৫৭ জন বেতবুনিয়ায় প্রশিক্ষণ নিয়েছিলাম।   কাইয়ূম ছিল সবার মধ্যমণি।   সে সবসময় আমাদের ‘মধু হই হই বিষ খাওয়াইলা’ গানটা শোনাত।   কাইয়ূম নেই, তার গানটা এখনও যেন আমাদের কানে বাজে।

স্বজন হারানো পুলিশ সদস্যদের পরিবারকে নিজেদের পরিবার হিসেবে ভাবার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন ডিআইজি শফিকুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিআইজি বলেন, যে পুলিশ সদস্য আমাদের মাঝ থেকে হারিয়ে গেছে তার পরিবার যেন না ভাবে তারা অসহায়।   আমরা সবসময় তাদের পাশে থাকব।  

ডিআইজি শফিকুল ইসলাম

তিনি স্বজনদের উদ্দেশে বলেন, আপনারা কখনো ভাববেন না আপনারা অসহায়।  আপনারা সবসময় আমাদের কাছে আসবেন।   কোন লজ্জা করবেন না।   আপনাদের জন্য কিছু করতে পারলে ভাবব নিজের পরিবারের জন্য কিছু করতে পেরেছি।  

উপস্থিত পুলিশ সদস্যদের উদ্দেশে ডিআইজি বলেন, ২০১৩ সালে, ২০১৪ সালে যখন আমাদের পুলিশ সদস্যদের পেটানো হচ্ছিল তখন সাধারণ মানুষের অনেকেই কিন্তু আমাদের রক্ষায় এগিয়ে আসেনি।   অথচ তারা যদি একবার ‘ধর’ বলে উঠত হামলাকারীরা পালিয়ে যেত।   আমরা মানুষের আস্থা-ভালোবাসা অর্জন করতে পারিনি বলে তারা আমাদের রক্ষায় এগিয়ে আসেনি।

সিএমপি কমিশনার ইকবাল বাহার স্বজনদের উদ্দেশে বলেন, আপনাদের যেকোনো আপদে-বিপদে আমরা সবসময় থাকব।   আপনাদের জন্য আমাদের দরজা সবসময় খোলা থাকবে।   আপনারা ‍যাদের হারিয়েছেন তারা আমাদের লোক ছিল।   আপনারাও আমাদের লোক হয়েই থাকবেন। পুলিশ মেমোরিয়াল ডে

সিএমপির উপ কমিশনার (সদর) ফারুক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাবউদ্দিন, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমেদ, চট্টগ্রামে ট্যুরিস্ট পুলিশের প্রধান অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ মুসলিম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি নিরুপম দাশগুপ্ত, নিহত এএসআই শাহেদুর রহমানের স্ত্রী রাবেয়া নাসরিন, চট্টগ্রামের সাবেক পুলিশ সুপার আল্লাহ বক্স, কাউন্সিলর আবিদা আজাদ এবং চিটাগাং চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ ও অহীদ সিরাজ স্বপন।

স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রামের পুলিশ সুপার ও পুলিশ মেমোরিয়াল ডে পালন কমিটি, চট্টগ্রামের সভাপতি নূরে আলম মিনা।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, মার্চ ০১, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।