ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘ফাঁসির দড়ি মাথায় নিয়ে গাড়ি চালাতে পারি না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
‘ফাঁসির দড়ি মাথায় নিয়ে গাড়ি চালাতে পারি না’

চট্টগ্রাম: আকস্মিক ধর্মঘটে জনসাধারণের চরম ভোগান্তির মধ্যে বর্ষীয়ান শ্রমিক নেতা মৃণাল চৌধুরী বলেছেন, ফাঁসির দড়ি মাথায় নিয়ে তারা গাড়ি চালাতে পারবেন না।

দুই বাস চালকের একজনকে যাবজ্জীবন এবং আরেকজনকে মৃত্যুদণ্ডের সাজার প্রতিবাদে সোমবার রাতে আকস্মিক ধর্মঘট আহ্বান করা হয়। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চট্টগ্রামসহ সারা দেশের মানুষকে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে।

যোগাযোগ করা হলে পূর্বাঞ্চলীয় (বৃহত্তর চট্টগ্রাম ও সিলেট) সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি মৃণাল চৌধুরী বাংলানিউজকে বলেন, আমার গাড়ি চালানোর অধিকার আছে, না চালানোর অধিকারও আছে।  

‘আমি রাস্তায় গাড়ি চালাব, আর আমার যাবজ্জীবন সাজা হবে।

  আমি রাস্তায় গাড়ি চালাব, আর আমার মাথার উপর ফাঁসির দড়ি ঝুলবে।   এখন ফাঁসির দড়ি মাথায় নিয়ে তো আমি গাড়ি চালাতে পারি না। ’

তিনি বলেন, যাবজ্জীবন সাজা কিংবা ফাঁসির দড়ি মাথায় নিয়ে আমি গাড়ি চালাব কি চালাব না, সেই সিদ্ধান্ত নেয়ার অধিকার তো আমার আছে।    শ্রমিক বলে কি আমি মানুষ না ?

যানবাহন চলাচলে বাধা দেয়ার বিষয়ে জানতে চাইলে মৃণাল চৌধুরী বলেন, প্রথম দিন তো, আসলে শুরুতে সবাই খবরটা সেভাবে পায়নি।  হঠাৎ করে হল তো।   আমি নিজেই তো পেয়েছি রাত ১১টা, সাড়ে ১১টার দিকে।   সকাল থেকে যেহেতু খবর হয়েছে, তাই ওভাবে বন্ধ করাচ্ছি আর কি।  

‘তবে রাস্তাঘাটে বাস চলতে বাধা দিচ্ছে, এটা ঠিক হচ্ছে না।   রাস্তাঘাটে নামিয়ে দেয়া হচ্ছে, এটা খুবই দু:খজনক।   এটা বন্ধ করা উচিৎ স্ব স্ব টার্মিনালে বা স্ট্যান্ডে। ’

তিনি বলেন, রাস্তাঘাটে মানুষের যাতে দুর্ভোগের কারণ না হয়, মানুষকে যাতে নামিয়ে দেয়া না হয় সেটা আমি দেখছি।  দেখছি টার্মিনালে বা স্ট্যান্ডে যাতে নিয়ন্ত্রণ করা হয়।

যতক্ষণ পর্যন্ত কেন্দ্রীয়ভাবে কোন সিদ্ধান্ত না আসে ততক্ষণ পর্যন্ত ধর্মঘট চলবে বলে জানান মৃণাল চৌধুরী।

তিনি বলেন, আমাদের উপর শ্রমিকদের চাপ আছে।  প্রচন্ড চাপ আছে।   দুইটা  চালককে সাজা দেয়া হয়েছে।   শ্রমিকদের মধ্যে সেন্টিমেন্ট আছে, প্রচন্ড সেন্টিমেন্ট আছে।  

মানিকগঞ্জে চলচ্চিত্রকার তারেক মাসুদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের ঘটনায় জামির হোসেন নামের এক বাস চালকের যাবজ্জীবন সাজা হয়েছে।   এরপর ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হয়েছে।

এর প্রতিবাড়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারা দেশে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭

আরডিজি/টিসি

**আকস্মিক পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।