ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তিন সমুদ্রবন্দরের উদ্দেশ্য অভিন্ন হলেও ট্যারিফ হবে ভিন্ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
তিন সমুদ্রবন্দরের উদ্দেশ্য অভিন্ন হলেও ট্যারিফ হবে ভিন্ন তিন সমুদ্রবন্দরের চেয়ারম্যানদের উপস্থিতিতে যৌথ সভা

চট্টগ্রাম: দেশের আমদানি-রপ্তানি কার্যক্রম আরও ফ্যাসিলেট করার লক্ষ্যে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর কর্তৃপক্ষের যৌথসভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে গুরুত্বপূর্ণ সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল।

আলোচনায় অংশ নেন মোংলা বন্দরের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান ও পায়রা বন্দরের চেয়ারম্যান কমডোর মো. সাইদুর রহমান।

চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম বাংলানিউজকে জানান, সভায় সমুদ্রবন্দরগুলোর কমন ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।

বিশেষ করে ড্রেজিং, নাব্যতা, হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধি, কর্মদক্ষতা বৃদ্ধি ইত্যাদি বিষয়ে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে তিন মাস পরপর তিন বন্দরের যৌথ সভা হবে। আগামী জুনে পরবর্তী সভা হবে মোংলা বন্দরে।

তিনি বলেন, চট্টগ্রাম যেহেতু দেশের প্রধান সমুদ্রবন্দর তাই অন্য দুটি বন্দরের উন্নয়নে সার্বিক সহযোগিতা দিতে হবে। বিশেষ করে চট্টগ্রাম বন্দরের প্রশিক্ষণ ইনস্টিটিউটে প্রশিক্ষণ সম্পর্কিত সহযোগিতা দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, তিনটি বন্দরই রাষ্ট্রের। তাই তিনটি বন্দরের আইন, উদ্দেশ্য অভিন্ন হবে। তবে ট্যারিফ (সেবার মূল্য) একেক বন্দরের একেক রকম হবে। বর্তমানে একেক বন্দরে ট্যারিফ একেক রকম রয়েছে।  

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।