ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দুই স্বর্ণ চোরাচালানির কারাদণ্ড

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
দুই স্বর্ণ চোরাচালানির কারাদণ্ড

চট্টগ্রাম: অবৈধভাবে স্বর্ণের বার আনার ঘটনায় দায়ের হওয়া দুটি মামলায় নাজিম উদ্দিন ও মীর মো.মিফতাহ উদ্দিন নামে দুজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।  এছাড়া আদালত সাইফুল ইসলাম নামে একজনকে ‍অভিযোগ প্রমাণ না হওয়ায় খালাস দিয়েছেন।

রোববার (২৬ ফেব্রুয়ারি) চট্টগ্রাম মহানগর দায়রা জজ মো. শাহে নূর দুটি মামলার রায় পৃথকভাবে দিয়েছেন

চট্টগ্রাম মহানগর পিপি অ্যাডভোকেট মো.ফখরুদ্দিন চৌধুরী রায়ের বিষয়ে বাংলানিউজকে জানিয়েছেন, নাজিম উদ্দিনকে চোরাচালানের অভিযোগে বিশেষ ক্ষমতা আইনের ২৫ (বি) এর ১ (বি) ধারায় ৬ মাসের কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত।

মীর মো.মিফতাহ উদ্দিনকে চোরাচালানের অভিযোগে বিশেষ ক্ষমতা আইনের ২৫ (বি) ধারায় ৭ মাসের কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত।

দণ্ডিত নাজিমের বাড়ি রাউজানে।  দুবাই থেকে আসার সময় ২০১৪ সালের ৩ জুলাই তাকে চট্টগ্রাম শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দরে আটক করে কাস্টমস কর্তৃপক্ষ।

  এসময় নাজিমের আনা একটি আইপিএস ভেঙে কয়েল রাখার জায়গা থেকে ২৮টি স্বর্ণের বার উদ্ধার করা হয়।  

এই ঘটনায় নগরীর পতেঙ্গা থানায় দায়ের হওয়া মামলায় ২০১৫ সালের ২৭ ফেব্রুয়ারি নাজিম উদ্দিনের সঙ্গে সাইফুল ইসলাম নামে আরও একজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল  করা হয়।   অভিযোগ গঠনের পর ৯ জনের সাক্ষ্য নেন আদালত।

দণ্ডিত মিফতাহ উদ্দিনের বাড়ি হাটহাজারী উপজেলায়।   ২০১৫ সালের ২৯ জুন সন্ধ্যায় ওমান থেকে আসার পর তার কাছে থাকা তিনটি চার্জ লাইটের ভেতর থেকে সাড়ে পাঁচ কেজি ওজনের ৪৮টি সোনার বার উদ্ধার করে বিমানবন্দর কাস্টমস।    

এই ঘটনায় পতেঙ্গা থানায় দায়ের হওয়া মামলায় ২০১৫ সালের ১৫ আগস্ট আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।   একই বছরের ১০ নভেম্বর আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।   অভিযোগ প্রমাণে রাষ্ট্রপক্ষ ৮ জনকে সাক্ষ্য হিসেবে আদালতে উপস্থাপন করে।

দণ্ডিত নাজিম ও মিফতাহ পলাত আছেন।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।