ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রথম বোটানি অলিম্পিয়াড হলো চবিতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
প্রথম বোটানি অলিম্পিয়াড হলো চবিতে দেশের প্রথম বোটানি অলিম্পিয়াডের উদ্বোধন করেন চবি উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির উদ্যোগে দেশের প্রথম বোটানি অলিম্পিয়াড হয়ে গেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি)।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সকাল ১০টায় জীববিজ্ঞান অনুষদ প্রাঙ্গণে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী অলিম্পিয়াডের উদ্বোধন করেন।

চবি উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর ও বাংলাদেশ বোটানি অলিম্পিয়াড ২০১৭ এর সভাপতি ড. এমএ গফুরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকার দি পিপলস ইউনিভারসিটি অব বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. আমিন উদ্দিন মৃধা, চট্টগ্রাম পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নুরল আনোয়ার, বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান, ঢাকার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়, বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির সহ-সভাপতি ও বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এম আতিকুর রহমান, সোসাইটির মহাসচিব প্রফেসর ড. শেখ শামীমুল আলম এবং অলিম্পিয়াড আয়োজক কমিটির সম্পাদক ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা।

ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, আধুনিক সভ্যতা বিনির্মাণে এবং মানবকূলের খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা-সংস্কৃতি এবং স্বাস্থ্যসেবায় বৃক্ষরাজির অবদান অনস্বীকার্য। তাই জ্ঞান-বিজ্ঞানকে সমৃদ্ধ করতে তথা মানবকূলের সুযোগ-সুবিধা বাড়াতে এবং উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে তরুণ প্রজন্মকে জ্ঞান-বিজ্ঞান চর্চা করা অত্যন্ত জরুরি।

পরিবেশ সুরক্ষায় জীববৈচিত্র্য ও বৃক্ষরাজির ভূমিকা সম্পর্কে সচেতনতা অর্জন, সাধারণ জনগণকে অবহিতকরণ, দেশের সাধারণ জনগণের কর্মসংস্থান সৃষ্টি, নির্বিচারে বৃক্ষনিধন এবং পরিবেশদূষণ প্রতিরোধে টেকসই কার্যকর পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন ইত্যাদি বিষয়ে আমাদের তরুণ শিক্ষার্থীদের সচেতন করতে হবে।

উপাচার্য ‘বৃক্ষরাজি প্রাণিকূল ও পরিবেশের পরম বন্ধু’ এ অনিবার্য সত্যকে ধারণ করে দেশের প্রতিটি মানুষকে সবুজ পৃথিবী গড়তে বৃক্ষের প্রতি যত্নবান হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১০০ উদ্ভিদবিজ্ঞানী এবং ৮০টি বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ১৪০০ শিক্ষার্থী অলিম্পিয়াডে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।