ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পিলখানা ট্র্যাজেডি

দরবার হলকে শহীদ জাদুঘর ঘোষণার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
দরবার হলকে শহীদ জাদুঘর ঘোষণার দাবি

কক্সবাজার: পিলখানা ট্র্যাজেডির ৮ বছর পূর্ণ হল শনিবার (২৫ ফেব্রুয়ারি)।  ২০০৯ সালের এ দিনে ঢাকার বিডিআর (বিজিবি) দরবার হলে ঘটে সেই নারকীয় হত্যাকাণ্ডের ঘটনা। এই হত্যাযজ্ঞে সেনাবাহিনীর চৌকস অন্যান্য সদস্যদের সঙ্গে সেদিন নিহত হয়েছিলেন কক্সবাজারের চকরিয়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের ভরামুহুরী গ্রামের শহীদ লে.কর্নেল আবু মুছা মো. আইয়ুব কাইছার।

পিলখানা দিবসে শহীদ আইয়ুব কাইছারের স্মরণে চকরিয়ার গ্রামের বাড়িতে খতমে কোরান, মিলাদ মাহফিল, দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করেছে তার পরিবার।  মরহুমের রুহের মাগফেরাত কামনায় বিকেলে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

পিলখানা ট্র্যাজেডিতে নিহত সেনাকর্মকর্তা ও সদস্যদের অবদানের কথা স্মরণ করে বিডিআর দরবার হলকে শহীদ জাদুঘর হিসেবে ঘোষণার দাবি জানিয়েছেন শহীদ কাইছারের পরিবার সদস্যরা। একই সাথে পিলখানা ট্র্যাজেডিতে নিহতদের পরিবারের সদস্যদের সরকারিভাবে সহযোগিতার জন্য সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

বিগত কয়েক বছর ধরে কক্সবাজার বিমানবন্দরকে লে.কর্নেল আইয়ুব কাইছারের নামে নামকরণের দাবিও জানিয়ে আসছেন পরিবারের সদস্যরা।

কাইছারের ভাই মো.এনামুল হক বাংলানিউজকে বলেন, বিডিআর বিদ্রোহে ৫৮জন চৌকস সেনা কর্মকর্তাসহ ৬০ জনকে অকালে প্রাণ দিতে হয়েছে। এ ঘটনার ৮ বছর পেরিয়ে গেলেও স্ত্রী-সন্তান ছাড়া নিহতদের পরিবারের অন্য সদস্যরা সরকারের কাছ থেকে পর্যাপ্ত সুযোগ সুবিধা পায়নি বলে অভিযোগ করেন তিনি।

লে. কর্নেল আবু মুছা মো. আইয়ুব কাইছারের জন্ম চকরিয়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের ভরামুহুরী এলাকায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। ওই গ্রামের মরহুম মাওলানা আবদুল খালেকের ৮ ছেলেমেয়ের মধ্যে তিনি ছিলেন সর্বকনিষ্ঠ। ১৯৬২ সালের ১৬ ডিসেম্বর তার জন্ম। লেখাপড়া শেষে ১৯৮৩ সালের ১০ জুন তিনি বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরে যোগদান করেন। স্বীয় পেশায় অসাধারণ কর্মদক্ষতার কারণে মাত্র ৬ বছরে তিনি মেজর পদে পদোন্নতি পান। ২০০৩ সালে তিনি লে.কর্নেল পদে অভিষিক্ত হন। চাকুরি জীবনে তিনি শান্তি মিশনে কুয়েত, মালয়েশিয়া, সৌদিআরব, সিঙ্গাপুর, শ্রীলংকা ও থাইল্যান্ডসহ বিভিন্ন রাষ্ট্রে দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০০৯ সালে তিনি বিডিআর সদর দপ্তর পিলখানায় রক্ষণাবেক্ষণ ও নির্মাণ শাখায় (একিউএমজি) কর্মরত ছিলেন।

পারিবারিক সূত্র জানায়, বর্তমানে শহীদ লে.কর্নেল আইয়ুব কাইছারের স্ত্রী মুশরাত জাহান পিনু তাদের দুই মেয়ে কারিশা মুশরাত ও জাফারিয়া কাইছারকে নিয়ে ঢাকায় সরকারিভাবে বরাদ্দপ্রাপ্ত বাড়িতে বসবাস করছেন।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭

টিটি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।