ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

লাখো ভক্তের ঢল মৈনাক পর্বতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
লাখো ভক্তের ঢল মৈনাক পর্বতে লাখো ভক্তের ঢল মৈনাক পর্বতে

কক্সবাজার: সনাতন ধর্মাবলম্বীদের মহাতীর্থ মহেশখালীর মৈনাক পর্বতের চূড়ার আদিনাথ মন্দিরে শুরু হয়েছে সাত দিনব্যাপী শিব চতুর্দশী মেলা। প্রতিবছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চর্তুদশীতে শিবের আর্শীবাদ লাভের আশায় হিন্দু ধর্মাবলম্বীরা শিবদর্শন পূজা করে থাকে।

এবছর শিব চতুর্দশী পূজার মূল দর্শনের লগ্ন শুক্রবার রাত ৯টা থেকে শনিবার রাত ৯টা পর্যন্ত। তবে মূল পর্বের পরও তিন দিনব্যাপী পূজা ও দর্শন উৎসব চলবে।

 আর এ উৎসব আদিনাথ মেলা নামে পরিচিত।

এদিকে পুণ্যার্থীদের পদচারণায় শুক্রবার ভোর থেকেই সরগরম হয়ে উঠেছে আদিনাথ মন্দির।

বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে পূজারীদের ঢল। দ্বীপ উপজেলা মহেশখালীর মৈনাক পর্বতে বসেছে লাখো ভক্তের মেলা।

আদিনাথ মন্দির সংস্কার কমিটির সাধারণ সম্পাদক প্রণব কুমার দে বাংলানিউজকে জানান, শিব চর্তুদশী পূজা উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবছরও মৈনাক পর্বতের পাদদেশে ৭ দিনের জন্য বসেছে গ্রামীণ লোকজ মেলা। এ মেলা বিগত আনুমানিক দু’শ বছরেরও আদিকাল থেকে আদিনাথ মেলা নামে পরিচিতি লাভ করে।

তিনি জানান, প্রতিবছর শিব চর্তুদর্শী পূজা ও মেলা উপলক্ষে দেশের প্রত্যন্ত অঞ্চল ছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ ও শ্রীলংকা থেকে হাজার হাজার পূজারী ও ভক্তবৃন্দসহ লক্ষ্য পুণ্যার্থীর সমাগম ঘটে।

আদিনাথ মেলা সুপারভাইজিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম বাংলানিউজকে জানান, আদিনাথ মেলা সুষ্ঠভাবে সম্পন্ন করার লক্ষ্যে শান্তি লাল নন্দীকে সাধারণ সম্পাদক, সহকারী কমিশনার (ভ’মি) বিভিষণ কান্দি দাশকে মেলা সুপার, মহেশখালী থানার অফিসার ইনর্চাজ প্রদীপ কুমার দাশকে প্রধান সমন্বয়ক ও যিশু চৌংকে অর্থ সম্পাদক করে ১০১ সদস্য বিশিষ্ট মেলা সুপারভাইজিং কমিটি গঠন করা হয়েছে।

সুপারভাইজিং কমিটির সাধারণ সম্পাদক শান্তি লাল নন্দী জানান, আদিনাথ মেলায় এ বছর যাত্রা সার্কাস হাউজীসহ কোন ধরনের জুয়া ও বিনোদনমূলক ব্যবস্থা থাকবে না। মেলায় পুলিশের অস্থায়ী ক্যাম্প ও টহল টিম থাকবে।   উপজেলা পরিষদের সিদ্ধান্ত মতে এ মেলা চলবে ৭ দিন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম বাংলানিউজকে জানান, র্তীথ যাত্রীদের যাতায়তের সুবিধার্থে নৌ-যান ও সড়কপথে যানবাহন ভাড়া নির্ধারণ সহ প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ইতিমধ্যে প্রস্তুতি সভায় আলোচনা করা হয়েছে। স্থানীয় প্রশাসন সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। এ মেলায় ইতিমধ্যে প্রায় দুই শতাধিক দোকান ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। প্রায় লক্ষাধিক লোকের সমাবেশ ঘটবে এ মেলায়।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭

টিটি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।