ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্দরে সাহায্যকারী জাহাজের বহরে কাণ্ডারি-১২

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
বন্দরে সাহায্যকারী জাহাজের বহরে কাণ্ডারি-১২

চট্টগ্রাম: বন্দরের সাহায্যকারী জাহাজের বহরে আরও একটি জাহাজ যুক্ত হয়েছে। কাণ্ডারি-১২ নামে সমুদ্রগামী টাগবোটটি বৃহস্পতিবার বন্দর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শীপইয়ার্ড লিমিটেড। 

চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবালের হাতে জাহাজটি আনুষ্ঠানিক হস্তান্তর করেন ওয়েস্টার্ন মেরিন শীপইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন।

জাহাজটি হস্তান্তর উপলক্ষ্যে বন্দরের ১ নম্বর জেটি গেইট সংলগ্ন মেরিন ওয়ার্কশপে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, ২০৫০ সালের মধ্যে বাংলাদেশকে বিশ্বের ২৩ তম অর্থনৈতিক শক্তিশালী দেশ হিসেবে প্রতিষ্ঠার স্বপ্ন রয়েছে।

সমুদ্র পরিবহনে দেশিয় প্রতিষ্ঠান এগিয়ে আসলে বৈদেশিক মূদ্রা সাশ্রয়ী হওয়ার পাশাপাশি দেশ এগিয়ে যাবে।

বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরার এম খালেদ ইকবাল বলেন, প্রতি বছরই চট্টগ্রাম বন্দরের উপর চাপ বাড়ছে। এ চাপ মোকাবেলা করতে হলে নতুন জেটি নির্মাণের পাশাপাশি বে-টার্মিলানের উপর গরুত্ব দেওয়া হচ্ছে।

গত ১২ বছরে চট্টগ্রাম বন্দরে কোন গ্যান্ট্রি ক্র্যান কেনা হয়নি জানিয়ে তিনি বলেন, ফলে কনটেইনার উঠানো-নামানোতে বিলম্ব হচ্ছে। আগামী মাসেই প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনার জন্য টেন্ডার খোলা।  

১৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ টাগবোটটি ২৫ দশমিক ২০ মিটার দৈর্ঘ্য এবং ২৫ টন বিপি ক্ষমতা সম্পন্ন। ১৮ মাস এটি আন্তর্জাতিক ক্লাসিফিকেশন সংস্থা ‘ক্লাস এনকে জাপান’ এর তত্ত্বাবধানে নির্মিত হয়েছে। ২৪০০ হর্স ওয়ার সম্পন্ন এ টাগবোটটিতে ইউরোপ ও জাপান থেকে আমদানীকৃত যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

বাংলাদেশ সময়: ২০৩৫ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।