ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চালু হল ‘হ্যালো সিএমপি’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
চালু হল ‘হ্যালো সিএমপি’ হ্যালো সিএমপি

চট্টগ্রাম: জঙ্গিবাদ, মাদক ও সাইবার ক্রাইমসহ দ্রুত ছড়িয়ে পড়া অপরাধ প্রতিরোধে নাগরিকদের কাছ থেকে তথ্য আদায়ে ‘হ্যালো সিএমপি’ নামে একটি মোবাইল অ্যাপস চালু করেছে নগর পুলিশ।  পাঁচ ধরনের অপরাধকে সুনিদিষ্ট করে তথ্য দেয়ার আহ্বান জানানো হয়েছে এই অ্যাপসে।

নিরাপদ নগরী গড়ে তোলার লক্ষ্য নিয়ে অ্যাপসটি চালু করা হয়েছে বলে ঘোষণা দিয়েছে  নগর পুলিশ।  

নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (জনসংযোগ) আনোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, একটি অ্যাপস আমরা চালু করেছি।

  যে কেউ গতকাল (বুধবার) থেকে চাইলেই এটি মোবাইলে ডাউনলোড করতে পারছেন।   নাগরিকরা ইচ্ছা করলে নিজের পরিচয় গোপন রেখে অথবা পরিচয় প্রকাশ করে যে কোন ধরনের তথ্য এই অ্যাপসের মাধ্যমে সিএমপিকে ‍জানাতে পারবে।
 

অ্যাপসে যে পাঁচটি ‍সুনির্দিষ্ট অপরাধের তথ্য চাওয়া হয়েছে সেগুলো হল জঙ্গিবাদ/উগ্রবাদ, মাদক, বোমা/বিস্ফোরক/অস্ত্র, আন্ত:দেশীয় অপরাধ/সাইবার ক্রাইম এবং ওয়ান্টেড আসামি।

এছাড়া তথ্যকণিকা নামে একটি বিভাগ রাখা হয়েছে।   সেখানে অন্যান্য যে কোন ধরনের অপরাধের তথ্য দিতে পারবেন সাধারণ নাগরিকরা।

পাঁচ পাতার অ্যাপসটির প্রথম পাতায় জনগণকে অপরাধীদের তথ্য দেয়ার আহ্বান জানানো হয়েছে।   দ্বিতীয় পাতায় পাঁচ ক্যাটাগরির অপরাধের সঙ্গে তথ্যকণিকা বিভাগটিও উল্লেখ আছে।  

এর যে কোন একটি বিভাগে ক্লিক করলেই অথবা তৃতীয় পাতায় ‘অপরাধের তথ্য, বিভাগ, জেলা, থানা, তথ্যদাতার পরিচয়’ চাওয়া হয়েছে।  তবে তথ্যদাতা তার পরিচয় না দিয়েও অন্য ছকগুলো পূরণ করতে পারবে বলে জানিয়েছেন নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার আনোয়ার হোসেন।

চতুর্থ পাতায় অপরাধের কোন ছবি, ভিডিও বা অডিও থাকলে নির্দিষ্ট ছকে সেটা সংযুক্ত করার কথা বলা হয়েছে।

শেষ পাতায় অপরাধীর ছবি থাকলে সেটা দেয়ার জন্য নির্দিষ্ট একটি ছক দেয়া হয়েছে।  

বুধবার (২২ ফেব্রুয়ারি) রাতে নগরীর দামপাড়া পুলিশ লাইন মাঠে বার্ষিক পুলিশ সমাবেশে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক অ্যাপসটি উদ্বোধন করেন।  

এসময় আইজিপি বলেন, অপরাধীদের বিষয়ে ভুক্তভোগী কিংবা সাধারণ মানুষ যাতে সহজে এবং নিরাপদে যে কোন ধরনের তথ্য পুলিশকে দিতে পারে, সেজন্য সিএমপি এই অ্যাপসটি চালু করেছে।   পুলিশ বাহিনীকে ক্রমশ তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ আধুনিক একটি বাহিনীতে পরিণত করার সর্বোচ্চ চেষ্টা আমরা চালিয়ে যাচ্ছি।   এরই ধারাবাহিকতায় সিএমপি যে কাজটি করেছে সেটা প্রশংসনীয়।  

আইজিপি চট্টগ্রামবাসীকে মোবাইল অ্যাপসে তথ্য দিয়ে পুলিশকে সহযোগিতার আহ্বান জানান।  

এসময় সিএমপি কমিশনার ইকবাল বাহারসহ উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিচের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নেয়া যাবে অ্যাপসটি।

https://play.google.com/store/apps/details?id=com.w3xplorers.helloct

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।