ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জীনের বাদশা, ফোন করে টাকা খুঁজে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
জীনের বাদশা, ফোন করে টাকা খুঁজে গ্রেফতার হওয়া ময়দুল ইসলাম ও জাহাঙ্গীর আলম প্রধান

চট্টগ্রাম: গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ থেকে ময়দুল ইসলাম (৪৫) ও জাহাঙ্গীর আলম প্রধান (৩০) নামে দুই প্রতারককে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের  (পিবিআই) চট্টগ্রামের একটি টিম।  তার নিজেদের ‘জীনের বাদশা’ পরিচয় দিয়ে ফোন করে এবং টাকা দাবি করে।  বিভিন্ন ধরনের অলৌকিক ভয়ভীতি দেখিয়ে বিকাশ এবং এস এ পরিবহনের মাধ্যমে টাকা পাঠানোর জন্য তারা মানুষকে প্ররোচিত করে। 

নগরীর বায়েজিদ বোস্তামি থানায় দায়ের হওয়া একটি মামলায় গাইবান্ধা থেকে গ্রেফতারের পর মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) তাদের আদালতে হাজির করে তদন্তকারী সংস্থা পিবিআই।   তাদের পাঁচদিনের রিমান্ডের আবেদন জানায়।

বুধবার শুনানি শেষে আদালত তাদের দুইদিনের রিমান্ড মঞ্জুর করেছেন বলে জানিয়েছেন পিবিআই, চট্টগ্রামের পরিদর্শক সন্তোষ কুমার চাকমা।

সূত্রমতে, গ্রেফতার হওয়া জাহাঙ্গীর আলম প্রধানের গোবিন্দগঞ্জ উপজেলা রোডে স্কয়ার ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি নামে একটি বিকাশ, মোবাইল রিচার্জ এবং কম্পিউটার কম্পোজ, প্রিন্ট ও স্ক্যান করার দোকান আছে।

 ওই দোকানে বসেই মূলত প্রতারণার এই কৌশল খুঁজে নেয় জাহাঙ্গীর।   সেখানে জাহাঙ্গীরের নেতৃত্বে এই ধরনের বড় একটি চক্র আছে।  

সন্তোষ বাংলানিউজকে জানান, জাহাঙ্গীরের নেতৃত্বে প্রতারক চক্রটি নিজেদের জীনের বাদশা, আবার কখনও পীর-দরবেশ পরিচয় দিয়ে ফোন করে।   ফোনে ধর্মীয় বিভিন্ন কথাবার্তা বলে বিশ্বাস সৃষ্টি করে তারপর বিকাশ অথবা এস এ পরিবহনের মাধ্যমে টাকা সংগ্রহ করে।  

গত বছরের ১ ডিসেম্বর বায়েজিদ বোস্তামি এলাকায় এক ব্যক্তির কাছ থেকে ১০ হাজার ‍টাকা সংগ্রহ করে।   এভাবে বিভিন্ন সময় ওই ব্যক্তির কাছ থেকে প্রায় ১৪ লাখ ৮৯ হাজার টাকা নিয়ে ‍আত্মসাত করে।   মামলা দায়েরের পর বিকাশ নম্বরের সূত্র ধরে অভিযান চালিয়ে গোবিন্দগঞ্জ থেকে মঙ্গলবার দুজনকে আটক করতে সক্ষম হয় পিবিআই।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।