ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

টোলমুক্ত হচ্ছে তৈলারদ্বীপ সেতু : মাহমুদুল ইসলাম চৌধুরী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
টোলমুক্ত হচ্ছে তৈলারদ্বীপ সেতু : মাহমুদুল ইসলাম চৌধুরী

চট্টগ্রাম: হাইকোর্টে রিটের আদেশ অনুকূলে আসায় ইজারাদারের মেয়াদ শেষে তৈলারদ্বীপ সেতু টোলমুক্ত হচ্ছে বলে জানিয়েছেন সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী। চলতি বছরের জুলাই থেকে সেতু ব্যবহারকারীরা টোলমুক্ত সুবিধা পাবেন।

বুধবার (২২ ফেব্রুয়ারি) চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান তিনি।  

লিখিত বক্তব্যে মাহমুদুল ইসলাম বলেন, ১৯৯৯ সালে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৈলারদ্বীপ সেতুর ভিত্তি স্থাপন করেন।

২০০৫ সালের শেষদিকে তৎকালীন প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সেতুটির উদ্বোধন করেন। তখন থেকেই সামনে আসে টোল নেওয়ার যন্ত্রণা।
২০১৫ সালে একটি বাস ও একটি সিএনজি অটোরিকশা থেকে একই হারে (১৫ টাকা) টোল আদায় হয়। যানবাহন মালিক-শ্রমিকদের দাবি অনুযায়ী আমি সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে ফোনে কথা বলি। মন্ত্রী সঙ্গে সঙ্গে ফোন করে সিএনজি অটোরিকশার টোল ৮ টাকায় নামিয়ে আনেন। এটি টোলবিহীন সেতু আন্দোলনের প্রাথমিক বিজয়।

মাহমুদুল ইসলাম বলেন, ইতিমধ্যে গত ২ জানুয়ারি পত্রিকায় তৈলারদ্বীপ সেতুর পুনরায় ইজারার জন্য দরপত্র আহ্বান করা হয়। এটি আমার চোখে পড়লে বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট মামলা করি। এখানে আমার যুক্তি হচ্ছে, শঙ্খ নদীর ওপর দোহাজারি সেতু, চন্দনাইশ সেতু, সাতকানিয়ার ডলু সেতু ও খোদার হাট সেতু নির্মিত হয়েছে। কোনোটাতে কখনোই টোল আদায় করা হয়নি। ব্যতিক্রম তৈলারদ্বীপ সেতুর ক্ষেত্রে। এটা যে জনপ্রতিনিধিদের দুর্বল নেতৃত্বের কারণে তা বুঝতে সাধারণ মানুষের অসুবিধা হওয়ার কথা নয়।

তিনি বলেন, আদালতে উপস্থাপিত দ্বিতীয় যুক্তি হচ্ছে, এ সেতু নির্মাণে কোনো বৈদেশিক ঋণ বা অনুদানের প্রয়োজন হয়নি। সম্পূর্ণ দেশিয় অর্থায়নে এ সেতুর নির্মাণকাজ সম্পন্ন হয়। সুতরাং স্বাভাবিক নিয়মেই এ সেতুতে কোনো টোল আরোপের সুযোগ নেই।

জনগণের পক্ষে দায়ের করা রিট মামলা পরিচালনা করেন সাবেক এটর্নি জেনারেল এএফ হাসান আরিফ। বিচারপতি নাঈমা হায়দার এবং এটিএম সাইদুর রহমানের বেঞ্চ ২০১৭-১৮ সালের জন্য সেতুটির ইজারা প্রদান তথা টেন্ডার প্রক্রিয়াসহ সব কার্যক্রম স্থগিত রাখার আদেশ দেন। ২০ ফেব্রুয়ারি প্রচারিত এ আদেশে সংশ্লিষ্টদের এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।