ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তির্যকের ‘নাট্যভাষা বাংলা আমার’ নাট্যায়োজনের সমাপনী

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
তির্যকের ‘নাট্যভাষা বাংলা আমার’ নাট্যায়োজনের সমাপনী তির্যকের ‘নাট্যভাষা বাংলা আমার’ নাট্যায়োজনের সমাপনী

চট্টগ্রাম: মহান ২১শে ফেব্রুয়ারির চেতনাকে ধারণ করে তির্যক নাট্যদল আয়োজিত ‘নাট্যভাষা বাংলা আমার’ শীর্ষক পাঁচ দিনব্যাপী নাট্যায়োজন সম্পন্ন হয়েছে। ভাষা দিবসের ৬৫তম বার্ষিকীতে তির্যকের ১৫তম আয়োজনের প্রতিপাদ্য ছিল ‘দর্শক, নাট্য ও সংস্কৃতিকর্মী সম্মিলনে নাট্য-ভাবনা বিনিময়’।

নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে মঙ্গলবার নাট্যায়োজনের সমাপনী দিনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার সোমনাথ হালদার।

সমাপনী দিনে মুক্তমঞ্চে সৃজামি সাংস্কৃতিক অংগন ‘আমি বাংলা ভালোবাসি’ শীর্ষক সঙ্গীতানুষ্ঠান পরিবেশন করে।

শিল্পী সুজিত চক্রবর্ত্তীর পরিচালনায় অনুষ্ঠানে সৃজামি দেশাত্ববোধক গান এবং একুশের গান পরিবেশন করে।

টিআইসি লেকচার থিয়েটার হলে চট্টগ্রাম চলচ্চিত্র কেন্দ্রের পরিবেশনায় একুশের চলচ্চিত্র প্রদর্শীত হয়।

শবনব ফেরদৌসীর চিত্রনাট্য ও নিদের্শনায় প্রদর্শীত হয় একুশের প্রামাণ্যচিত্র ‘ভাষাজয়িতা’। মুক্তমঞ্চে নৃত্য পরিবেশন  করে নটরাজ নৃত্যাঙ্গন একাডেমীর শিল্পীরা। ভাষা নিয়ে প্রীতি বিতর্ক সাংস্কৃতিক আগ্রাসন নয়, বাংলা ভাষার মৌলিকত্ব বিনষ্টের জন্য আমাদের মানসিকতা দায়ী বিষয়ে অংশ নেয় দৃষ্টি চট্টগ্রাম। মিলনায়তনে কথক নাট্য সম্প্রদায় পরিবেশন করে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে আহমেদ ইকবাল হায়দারের নির্দেশনায় নাটক ‘শাস্তি’।

এর আগে নাট্যমেলায় উদ্বোধনী দিনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। নাট্যমেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ নাট্য একাডেমীর সভাপতি মনোজ মিত্র ও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজ বিজ্ঞানী অধ্যাপক অনুপম সেন।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।