ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

একুশের চেতনায় উজ্জীবিত হয়ে দেশকে এগিয়ে নিতে হবে

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
একুশের চেতনায় উজ্জীবিত হয়ে দেশকে এগিয়ে নিতে হবে আলোচনা সভায় বক্তারা

চট্টগ্রাম: ‘একুশের চেতনায় উজ্জীবিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। একুশের চেতনা হারিয়ে ফেলা যাবে না। বিশেষ করে তরুণ সমাজকে একুশের চেতনায় উজ্জীবিত হয়ে দেশকে এগিয়ে নিতে কাজ করতে হবে। ’

মঙ্গলবার নগরীর চান্দগাঁও আবদুল হামিদ সওদাগর উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভায় দৈনিক আজাদীর প্রধান প্রতিবেদক হাসান আকবর এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ১৯৫২ সালে মাতৃভাষার জন্য ছাত্র জনতা রাজপথে নেমেছিলেন।

বুকের তাজা রক্ত দিয়ে ছিনিয়ে এনেছিলেন প্রিয় মাতৃভাষার সম্মান। বিশ্বের অন্য কোন জাতিকে ভাষার জন্য এভাবে প্রাণ দিতে হয়নি।
মূলত ২১ ফেব্রুয়ারি ছিল স্বাধীনতার বীজ বপনের সময়। ১৯৫২ সালে যে আন্দোলন শুরু করেছিল তার শেষ পরিণতি ছিল এদেশের স্বাধীনতা। মাঝখানে ছিল ৬২ এর শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭০’র নির্বাচন।

তিনি বলেন, বাংলার ব্যবহার নিয়ে প্রায় সবক্ষেত্রে উদাসীনতা, অবহেলা ও সদিচ্ছার অভাব লক্ষ্য করা যাচ্ছে। নইলে সাংবিধানিক বাধ্যবাধকতা ও আদালতের নির্দেশসহ এত সব উদ্যোগ থাকার পরও বাংলার ব্যবহার এভাবে কমে যেত না। আসলে আদর্শ-চেতনার অভাবে আমাদের নৈতিক মেরুদন্ড দুর্বল হয়ে পড়েছে। এই দুর্বলতা কাটিয়ে উঠতে না পারলে শুধু ভাষার প্রতিষ্ঠা নয়, অন্যান্য ক্ষেত্রেও আমরা কাঙ্খিত সাফল্য থেকে বঞ্চিত হতে পারি। বিষয়টি ভেবে দেখা সময়ের দাবি হয়ে উঠেছে।

সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মো.ইলিয়াছ উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন প্রধান শিক্ষক মাইমুনর রশিদ, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য সদস্য আবু নাসের, জামাল উদ্দিন, আব্দুর রহমান, শিক্ষক প্রতিনিধি আবদুল মাবুদ।

বিদ্যালয়ের শিক্ষক জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন ছাদুর রশিদ চৌধুরী, তুষার কান্তি মল্লিক, রহিমা খালেছা, সেলিনা পারভীন, মিতা পাল, আবদুল মাবুদ, স্বাগতম দাশ, টিটু দাশ, মোস্তফা কামাল, সালাম রেজা, আবু তাহের, শহীদুল ইসলাম, মিনারা কাউসার, গোল নাহার, নাসরিন আক্তার, মো.হাবিব, তরুণ বল, নুরনবী শাহেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad