ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

১৬ গুণীকে পদক-পুরস্কার দিল চসিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
১৬ গুণীকে পদক-পুরস্কার দিল চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে চসিকের পদক ও পুরস্কার হাতে গুণীজন ও তাদের স্বজনরা

চট্টগ্রাম: মহান একুশে উপলক্ষে উপলক্ষে এবার নয় গুণীজনকে স্মারক সম্মাননা পদক ও সাত লেখককে সাহিত্য পুরস্কার দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে নগরীর মুসলিম ইনস্টিটিউট চত্বরে একুশ মঞ্চে মেয়র আ জ ম নাছির উদ্দীন পদক ও পুরস্কার তুলে দেন।

এবার শিক্ষায় প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, ক্রীড়ায় মো. হাফিজুর রহমান, সাংবাদিকতায় এম নাসিরুল হক, সমাজসেবায় মো. আজিম আলী, ভাষা আন্দোলনে শেখ মোজাফফর আহমেদ (মরণোত্তর), মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনে বেগম মুশতারী শফী, সংগীতে শ্যামসুন্দর বৈষ্ণব (মরণোত্তর) ও মরমি সংগীতে আবদুল গফুর হালী (মরণোত্তর), চিকিৎসাসেবায় প্রফেসর ডা. এএসএম ফজলুল করিমকে মহান একুশে স্মারক সম্মাননা পদক এবং কথাসাহিত্যে মোহিত উল আলম, কবিতায় অরুণ দাশগুপ্ত, শিশুসাহিত্যে বিপুল বড়ুয়া, নাটকে মিলন চৌধুরী ও কবি অভীক ওসমান, মুক্তিযুদ্ধ গবেষণায় ডা. মাহফুজুর রহমান এবং প্রবন্ধে ড. মাহবুবুল হককে সাহিত্য সম্মাননা পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে শ্যামসুন্দর বৈষ্ণবের পক্ষে তার ছেলে প্রেমসুন্দর বৈষ্ণব, আবদুল গফুর হালীর পক্ষে তার নাতি মাইনুল হক জুয়েল, শেখ মোজাফফর আহমদের পক্ষে তার ছেলে শেখ শহিদুল আনোয়ার, বেগম মুশতারী শফীর পক্ষে তার ছেলে মেরাজ তাহ্সিন শফী এবং মো. হাফিজুর রহমানের পক্ষে তার ছেলে সাকিবুর রহমান পদক ও পুরস্কার গ্রহণ করেন।

মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বাঙালি জাতির স্বকীয়তা গণতান্ত্রিক মূল্যবোধ, বাঙালি জাতীয়তাবাদ, মুক্তিযুদ্ধের চেতনা এবং ধর্মনিরপেক্ষতার প্রতীক অমর একুশ।

তিনি বাংলা ভাষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে অন্যান্য ভাষাও শিখতে অনুরোধ জানান। মেয়র নতুন প্রজন্মের মধ্যে মাতৃভাষার প্রতি গভীর আগ্রহ সৃষ্টি এবং তাদের দেশ ও জাতির জন্য আত্মত্যাগী হওয়ার উপযোগী করে গড়ে তোলার আহ্বান জানান।

স্বাগত বক্তব্য দেন শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি নাজমুল হক ডিউক। অনুষ্ঠানে ধন্যবাদ বক্তব্য দেন প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন। উপস্থাপনায় ছিলেন মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম (মানজুর মাহমুদ)।

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।