ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে ব্যতিক্রমী আয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে ব্যতিক্রমী আয়োজন

চট্টগ্রাম: সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টিতে ব্যতিক্রমী আয়োজন করেছে ইউনিয়ন সাইক্লিস্ট অব বাংলাদেশ নামে একটি সংগঠন।শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ কর্মসূচি আয়োজন কার হয়।

মঙ্গলবার সকালে চট্টগ্রামের শহরতলী পটিয়ার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় দিনের কর্মসূচি। এরপর পটিয়ার বিভিন্ন সড়কে সাইক্লিং করে সাধারণ মানুষের মাঝে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে পটিয়া কলেজ মাঠে গিয়ে শেষ হয়।

পটিয়ায় এই সাইক্লিং কার্যক্রমে প্রায় ১৫০ জন সাইক্লিস্ট অংশগ্রহণ করেন। পরে ইউনিয়ন সাইক্লিস্ট অব বাংলাদেশ’র সদস্যরা মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন।

এর আগে নগরীর ডিসি হিল থেকে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। শহীদ মিনারে সংক্ষিপ্ত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধ মো. শাহ আলম, মুক্তিযোদ্ধা তপন দস্তিদার ও সাংবাদিক প্রীতম দাশ।

শামীম মাশুক আলম মিশুর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউনিয়ন সাইক্লিস্ট অব বাংলাদেশ এডমিন মেহেদি হাসান, হৃদয়, আসিফ, তামিম, রিয়াজ।

সভায় জানানো হয়, সামাজিক অবক্ষয়ের এ সময়ে, মানবিক মূল্যবোধহীন এই সমাজে মাদকের সর্বগ্রাসী আগ্রাসন থেকে তরুণ, যুবকদের দূরে রাখতে এ সংগঠন গড়ে তোলা হয়েছে।

বক্তারা বলেন, প্রকৃতি ও পরিবেশ দূষণের ফলে জলবায়ু পরিবর্তনজনিত কারণে আমরা প্রায়ই প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হচ্ছি। পরিবেশ বান্ধন নগরী গড়ে তোলার লক্ষ্য নিয়ে এ সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে।

নানা অসামাজিক ও অপরাধমূলক কর্মকান্ড থেকে তরুণ, যুবকদের বিরত রেখে সুস্থ ও সুন্দর জীবন গড়ার ক্ষেত্রে এ সংগঠন ভূমিকা রাখছে উল্লেখ করে তারা বলেন, ভাষার জন্য জীবন দিয়েছে একমাত্র বাঙালি জাতি। ৫২’র ভাষা আন্দোলনের ২১ ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃত। অথচ বাংলাদেশেই সর্বস্তরে বাংলা ভাষা চালু করা হয়নি। উপেক্ষিত হচ্ছে উচ্চ আদালতের নির্দেশ। সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে সচেতনতা সৃষ্টি করতে হবে।

বাংলাদেশ সময়: ২১৪০ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।