ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মৃত্যুঞ্জয়ী বীরদের স্মরণে প্রভাতফেরিতে সুবিধা বঞ্চিত শিশুরাও

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
মৃত্যুঞ্জয়ী বীরদের স্মরণে প্রভাতফেরিতে সুবিধা বঞ্চিত শিশুরাও

চট্টগ্রাম: রাজপথে রক্ত ঢেলে ছিনিয়ে শিশুর মায়ের কোলে বসে বাংলায় কথা বলার অধিকার, তাদের আত্মাহুতির দিনটিকে সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে স্মরণ করেছে ‘আলোর ঠিকানা’। 

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে নগ্ন পায়ে প্রভাতফেরিতে শামিল হয় সুবিধা বঞ্চিত শিশুরা।   চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে স্মরণ করে মৃত্যুঞ্জয়ী বীর শহীদদের।

সমাজের অসহায়, ভাসমান সুবিধা বঞ্চিত শিশুদের শহীদ মিনারের এই পথ চিনিয়ে দিয়েছে আলোর ঠিকানা।   ‘আমার মুক্তি আলোয় আলোয়’ স্লোগান ধারণ করে ২০১৫ সালের সেপ্টেম্বরে যাত্রা শুরু করে সংগঠনটি।

বর্তমানে সুবিধাবঞ্চিত ৬৮ জন শিশুকে প্রাথমিক শিক্ষা দেয়া হচ্ছে এই স্কুলে।

স্কুলের পরিচালক ও সাংবাদিক ঋত্বিক নয়ন বাংলানিউজকে বলেন, যে শ্রেণীটা আমাদের মধ্যবিত্ত নাগরিক সমাজে ঠাঁই পায় না, তাদের নিয়েই কাজ করে আলোর ঠিকানা।  এই স্কুলের শিক্ষার্থীরা দুই বছর আগেও তারা শহীদ দিবস কি সেটা জানতো না।   শহীদ মিনার দেখলেও সেখানে যাওয়ার সুযোগ হয়নি তাদের।  

ঋত্বিক নয়ন জানান, গত বছর থেকে আলোর ঠিকানা সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে প্রভাতফেরি করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর এই কর্মসূচি শুরু করেছে।

মঙ্গলবার সকালে শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর পর পুরাতন রেলস্টেশন এলাকায় আলোর ঠিকানা স্কুলে আলোচনা সভা এবং শিশুদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হয়।  এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৩২ তম ব্যাচের পক্ষ থেকে ৬৮ শিশুকে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ২১৩১ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।