ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে ভাষা শহীদদের স্মরণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
চবিতে ভাষা শহীদদের স্মরণ চবিতে ভাষা শহীদদের স্মরণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর নেতৃত্বে একটি শোক র‌্যালি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

এরপর একে একে শ্রদ্ধা নিবেদন করে শিক্ষক সমিতি, অনুষদ সমূহের ডিনবৃন্দ, হল সমূহের প্রভোস্টবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, বিভাগীয় সভাপতি এবং ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, চবি অফিসার্স সমিতি, চবি ক্লাব (ক্যাম্পাস ও শহর), চবি মহিলা সংসদ, সমন্বয় কর্মকর্তা বিএনসিসি, চবি কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়ন, চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, চবি ছাত্রলীগ, চবি ছাত্র ইউনিয়ন, চবি ছাত্র ফ্রন্ট, সনাতন ধর্ম পরিষদ, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ, পাহাড়ি ছাত্র পরিষদসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘৫২ এর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে যে রক্তবীজ রোপিত হয়েছিল জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে সংগ্রাম ও আন্দোলন এবং ১৯৭১ এ মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বিশ্ব মানচিত্রে বাংলাদেশ প্রতিষ্ঠা পায়।

তাই অমর একুশ বাঙালির ত্যাগের মহিমায় চির অম্লান এক উজ্জ্বল দিন। ’

সভাপতির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বিশ্ব সভায় আজ বাংলা ভাষা প্রতিষ্ঠিত। উপ-উপাচার্য প্রজন্মের সন্তানদের বাংলা ভাষা চর্চা ও গবেষণার মাধ্যমে এ ভাষাকে সহজতর করার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন এবং একইসাথে অন্য ভাষাও চর্চা করার আহবান জানান।  

স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী। বক্তব্য রাখেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এফ এম আওরঙ্গজেব ও সাধারণ সম্পাদক সুকান্ত ভট্টাচার্য, সিনেট ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহামেদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হুদা, আলাওল হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ সফিউল আলম, আইন বিভাগের সভাপতি অধ্যাপক এ বি এম আবু নোমান, অফিসার সমিতির সাধারণ সম্পাদক রশিদুল হায়দার জাবেদ, চবি ক্লাব (ক্যাম্পাস) সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ উন নবী, চবি ক্লাব (শহর) সভাপতি অধ্যাপক ড. রণজিৎ কুমার চৌধুরী, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. অরুণ কুমার দেব, কর্মচারী সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) মো. ওমর ফারুক ও কর্মচারী ইউনিয়নের সভাপতি জোস মোহাম্মদ। অনুষ্ঠান পরিচালনা করেন ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) মো. ফরহাদ হোসেন খান।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭

জেইউ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।