ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

২১শে ফেব্রুয়ারি শুধু একটি দিন নয়, প্রেরণার উৎস

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
২১শে ফেব্রুয়ারি শুধু একটি দিন নয়, প্রেরণার উৎস চুয়েটে একুশে ফেব্রুয়ারির প্রভাত ফেরি

চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, একুশে ফেব্রুয়ারি শুধু একটি দিন নয়, বাঙালির আত্মপরিচয়ের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে যাওয়া এক প্রেরণার উৎস।

তিনি বলেন, পৃথিবীতে মাতৃভাষার সম্মান রক্ষার জন্য আত্মাহুতি দেওয়ার ঘটনা বিরল। এ জন্য জাতি হিসেবে আমরা গর্বিত।

সেই গর্ব অহংকার নিয়ে দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে। আর তার মাধ্যমেই ভাষা আন্দোলনের শহীদদের প্রতি যথার্থ সম্মান প্রদর্শন করা সম্ভব হবে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ‘মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে চুয়েটে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

রেজিস্ট্রার (অতি.দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হযরত আলী, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাহবুবুল আলম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মাহমুদ আব্দুল মতিন ভূঁইয়া, সেন্টার ফর ইন্ডাস্ট্রিয়াল প্রবলেমস রিসার্চ এর চেয়ারম্যান অধ্যাপক ড. বদিউস সালাম, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, শহীদ তারেক হুদা হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. আব্দুর রশীদ।

বক্তব্য রাখেন বিভাগীয় প্রধানগণের পক্ষে পিএমই বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. জামাল উদ্দিন আহমেদ, প্রভোস্টগণের পক্ষে  ড. কিউ কে হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ শামসুল আরেফিন, শিক্ষক সমিতির পক্ষে সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া, কর্মকর্তা সমিতির পক্ষে সমিতির সভাপতি প্রকৌশলী অচিন্ত কুমার চক্রবর্ত্তী, কর্মচারী সমিতির পক্ষে সমিতির সভাপতি মো. জামাল উদ্দীন, ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন ভৌমিক অটল ও ডি এম নুসরাত অমি। সঞ্চালনায় ছিলেন ইটিই বিভাগের প্রধান অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন।

এর আগে সকালে কালো ব্যাজ ধারণ করে প্রভাত ফেরির মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা হয়। এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া দিনব্যাপী অনুষ্ঠানমালায় রয়েছে শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, দেশাত্মবোধক গান, সাংস্কৃতিক অনুষ্ঠান, কেন্দ্রিয় জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।