ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভাষার জন্য রক্ত দেয়া বীর সন্তানদের গভীর শ্রদ্ধায় স্মরণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
ভাষার জন্য রক্ত দেয়া বীর সন্তানদের গভীর শ্রদ্ধায় স্মরণ ভাষার জন্য রক্ত দেয়া বীর সন্তানদের গভীর শ্রদ্ধায় স্মরণ (ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

চট্টগ্রাম: রাষ্ট্রভাষা বাংলার দাবিতে রাজপথে রক্ত ঢেলে দিয়েছিল যে বীর সন্তানেরা, যাদের তাজা রক্তের বিনিময়ে বাঙালি পেয়েছে বাংলায় কথা বলার অধিকার, তাদের শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরে ঢল নেমেছিল চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে।

গভীর রাতে মা-বাবার হাত ধরে ছোট্ট শিশু ফুল নিয়ে এসেছিল শহীদ মিনারে।   এসেছিলেন বিভিন্ন বয়সী নারী-পুরুষ, সবাই শহীদ মিনারের সামনে গিয়ে নত মস্তকে দাঁড়িয়ে শ্রদ্ধা জানিয়েছেন।

  কারও হাতে ব্যানার, কারও হাতে ছোট্ট লাল-সবুজের পতাকা, কেউ নিয়েছেন পুষ্পস্তবক, কেউ বুকের কাছে ধরে রাখা একটি মাত্র গোলাপ।  সবাই মিলেছেন এক মোহনায়।
 

সোমবার রাতে মহান একুশের আনুষ্ঠানিকতা শুরুর কমপক্ষে এক ঘণ্টা আগে থেকেই লোকে লোকারণ্য হয়ে উঠে নগরীর লাভ লেইন থেকে নন্দনকানন হয়ে টিএন্ডটি অফিসের সামনে দিয়ে সিনেমা প্যলেস পর্যন্ত এলাকা।   নন্দনকানন বোস ব্রাদার্সের সামনে দিয়ে রাইফেল ক্লাবের পাশ হয়ে নিউমার্কেট পর্যন্ত এলাকায়ও ছিল মানুষের ঢল। ভাষার জন্য রক্ত দেয়া বীর সন্তানদের গভীর শ্রদ্ধায় স্মরণ (ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজটোয়েন্টিফোর.কম) 

বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিটে নন্দনকানন ফায়ার স্টেশন থেকে বেজে উঠে সময়ের ঘণ্টা।   সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সঞ্চালনায় শুরু হয় শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা।  নগর পুলিশের একটি চৌকস দল এএসআই হুমায়ন কবিরের নেতৃত্বে সশস্ত্র অভিবাদনের মধ্য দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুর জাবেদের পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় বীর শহীদদের শ্রদ্ধা জানানোর পালা। মন্ত্রীর পরেই চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন কাউন্সিলরদের নিয়ে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।  

ফুল দিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম, বিভাগীয় কমিশনার মো.রহুল আমিন, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, সিএমপি কমিশনার ইকবাল বাহার ও চট্টগ্রামের পুলিশ সুপার নূর ই আলম মিনা।

চট্টগ্রামের জেলা প্রশাসক সামশুল আরেফিন জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারিদের নিয়ে ফুল দেন। ভাষার জন্য রক্ত দেয়া বীর সন্তানদের গভীর শ্রদ্ধায় স্মরণ (ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

এরপর জেলা কমান্ডার মো.সাহাবউদ্দিন ও মহানগর ইউনিটের কমান্ডার মোজাফফর আহমেদের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ পৃথকভাবে শহীদ মিনারে ফুল দেন।   তাদের সঙ্গে ছিল মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড।  

সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের নেতৃত্বে নগর আওয়ামী লীগ ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি রতন রায় ও সাধারণ সম্পাদক আবু হানিফের নেতৃত্বে আইনজীবী নেতারা শহীদ মিনারে ফুল দেন।   সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের নেতারাও ফুল দেন।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও চট্টগ্রাম প্রেসক্লাবের নেতারা যৌথভাবে ফুল দিয়ে ভাষার জন্য জীবন দেয়া বীর সন্তানদের শ্রদ্ধা জানান।   টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনও আলাদাভাবে ফুল দেয়।  

কাস্টমস, ফায়ার সার্ভিস, রেলওয়ে পুলিশ, আরআরএফ কমান্ড্যান্ট, শিল্প পুলিশ, আনসার ও ভিডিপির চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম রেঞ্জ পরিচালক এবং জেলা কমান্ডার, বন বিভাগ, সিভিল সার্জন, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার, বিআইডব্লিউটিসি, চট্টগ্রাম শিক্ষাবোর্ড, ইউএসটিসি, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র শহীদ মিনারে ফুল দিয়ে জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানায়।

কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বদিউল আলম ও নগর কমিটির আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চুর নেতৃত্বে নগর যুবলীগ, সাধারণ সম্পাদক মাহবুবুল হক চৌধুরী এটলির নেতৃত্বে নগর শ্রমিক লীগ, ওমরগণি এমইএস কলেজ ছাত্রলীগ, সড়ক পরিবহন শ্রমিক লীগ, হকার্স লীগের নেতারাও শহীদ মিনারে ফুল দিয়েছেন। ভাষার জন্য রক্ত দেয়া বীর সন্তানদের গভীর শ্রদ্ধায় স্মরণ (ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

ওমরগণি এমইএস কলেজ ছাত্রলীগের সাবেক নেতারাও শহীদ মিনারে ফুল দিয়েছেন।

শেখ রাসেল স্মৃতি সংসদ, সম্মিলিত হকার্স ফেডারেশন, সম্মিলিত পোশাক শ্রমিক ফেডারেশনসহ কয়েক’শ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে।  

পুস্পস্তবক অর্পণের পুরোটা সময়ই শহীদ মিনারে আসা বিভিন্ন সংগঠনের কর্মী, সাধারণ মানুষ শ্লোগানে শ্লোগানে পুরো এলাকা মুখরিত করে রাখেন।   

পুষ্পস্তবক অর্পণের এক পর্যায়ে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরীও কিছুক্ষণ সঞ্চালনা করেন।   এসময় তিনি সদ্যপ্রয়াত ভাষাশহীদ অ্যাডভোকেট এমদাদুল হক চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানান।

বাংলাদেশ সময়: ০১২১ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।