ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দুদককে আমন্ত্রণ জানাবেন মেয়র নাছির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
দুদককে আমন্ত্রণ জানাবেন মেয়র নাছির চসিকের পঞ্চম নির্বাচিত পরিষদের ১৯তম সাধারণ সভায় মেয়র

চট্টগ্রাম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতি প্রতিরোধে দুদককে আরও গতিশীল ও সক্রিয় হওয়ার নির্দেশনা দিয়েছেন উল্লেখ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, এ লক্ষ্যে দুদক দেশজুড়ে কাজ শুরু করেছে। এই ধারাবাহিকতার অংশ এবং চসিককে অনিয়ম ও দুর্নীতি থেকে মুক্ত করতে আগামীতে দুদককে পর্যবেক্ষণের আমন্ত্রণ জানানোর পরিকল্পনা নেওয়া হবে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) চসিকের পঞ্চম নির্বাচিত পরিষদের ১৯তম সাধারণ সভায় মেয়র এসব কথা বলেন।    

তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় ময়লা অপসারণ ও সংগ্রহ নিয়ে নানা অভিযোগ আসছে।

এ কার্যক্রমে ইতোমধ্যে প্রায় ৮০০ লোক নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু কোনো অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না।
এ কাজে নিয়োজিতদের বিরুদ্ধে সচেতনভাবেই কাজ ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে। অন্যদিকে আলোকায়ন ব্যবস্থাপনা, অবৈধ সংযোগ, ভুতুড়ে বিল নিয়েও নানা অনিয়ম-দুর্নীতি প্রতিরোধে অগ্রগতি দেখা যাচ্ছে না।

সিটি মেয়র এ সময় দুটি বিভাগসহ অপরাপর বিভাগীয় কার্যক্রমের অনিয়ম-দুর্নীতি প্রতিরোধে দুদককে আমন্ত্রণ জানানোর অভিমত ব্যক্ত করেন।

তিনি বলেন, আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হবে। মাদকমুক্ত নগরী গড়ার লক্ষ্যে চসিকের উদ্যোগে ম্যাজিস্ট্রেটের মাধ্যমে মাদকবিরোধী অভিযান পরিচালিত হবে।  

সভায় চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা আয়োজিত সিজেকেএস আন্তঃওয়ার্ড মেয়র গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ২০১৭ পরিচালনার বিষয়ে যাবতীয় নিয়ম-কানুন বিধি বিধান কমিটি, উপকমিটি, পুরস্কার, খেলার গ্রুপিংয়ের সিদ্ধান্ত হয়। ২৮ ফেব্রুয়ারি বিকেলে এমএ আজিজ স্টেডিয়ামে টুর্নামেন্ট উদ্বোধন হবে।

সভায় একই কর্মস্থলে তিন বছর চাকরিরত বিদ্যুৎ পরিদর্শক, বিদ্যুৎ মিস্ত্রি ও হেলপারদের কর্মস্থল বদলি করা, মাদক নিয়ন্ত্রণে ম্যাজিস্ট্রেটের মাধ্যমে অভিযান পরিচালনা করা, জঙ্গি প্রতিরোধে ৪১ ওয়ার্ডে কমিটি কার্যকর করা,  দুর্যোগপূর্ব প্রস্তুতি ও সচেতনতা কার্যক্রম গতিশীল করা, ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা অবৈধ হাট বাজার জরিপ করে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর মূল্য তালিকা প্রদর্শন করা এবং বাজার মনিটরিং অব্যাহত রাখা, যান্ত্রিক শাখাকে দুভাগ করে ট্রান্সপোর্ট (পুল) এবং ট্রান্সপোর্ট  মেরামত ও রক্ষণাবেক্ষণ, উপশাখা গড়ে তোলা, সবুজায়ন কর্মসূচি বেগবান করা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান  একুশে স্মরণে চসিক আয়োজিত সকল কর্মসূচি সফল করা, ক্রয়সংক্রান্ত বিধিমালা যথাযথ অনুসরণ করা, নগর পরিকল্পনা গ্রহণের জন্য মালয়েশিয়া ও সিঙ্গাপুর সফর করে অভিজ্ঞতা সঞ্চয় সংক্রান্ত আলোচনা, ফুটপাতগুলো জনসাধারণের উপযোগী করে গড়ে তোলা, চসিক একাদশকে কার্যকর করা, চসিক পরিচালিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে ৫ সদস্যের কমিটি অনুমোদন, স্বাস্থ্য বিভাগের জনবলস্বল্পতা নিরসন করা, শিক্ষানীতিমালা বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা, শেরশাহ কলোনি ডা. মাজহারুল হক শাহ স্কুলের ভূ-সম্পত্তি ও আয়-ব্যয় সম্পর্কিত কমিটির প্রতিবেদন চূড়ান্ত করা, নগরীর ৪১টি ওয়ার্ডকে পরিপূর্ণ আলোকায়ন করা, চসিকের আয়বর্ধক উৎস চিহ্নিত করার সিদ্ধান্ত হয়।

সভায় চসিক প্যানেল মেয়র, কাউন্সিল, সংরক্ষিত কাউন্সিলরসহ প্রধান ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ড. মোস্তাফিজুর রহমান, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, সিটি ম্যাজিস্ট্রেট সনজিদা শারমিন, নির্বাহী ম্যাজিস্ট্রেট যুতিকা সরকার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।