ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিটি কর্পোরেশনের একুশে বই মেলার উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭
সিটি কর্পোরেশনের একুশে বই মেলার উদ্বোধন বক্তব্য দিচ্ছেন আ জ ম নাছির উদ্দিন, ছবি:সংগৃহিত

চট্টগ্রাম: নগরীর মুসলিম হল ইনস্টিটিউট প্রাঙ্গণে শুরু হয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত একুশে বই মেলা। শনিবার বিকেলে ১১ দিনব্যাপি এ মেলার উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

 

সিটি কর্পোরেশনের বই মেলায় বাংলাদেশ জ্ঞান, সৃজনশীল প্রকাশক সমিতি, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদসহ ঢাকা এবং চট্টগ্রামের প্রায় ৫৪ টি প্রকাশনা সংস্থা মেলায় অংশ নিয়েছে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আ জ ম নাছির উদ্দীন বলেন, ২০১৮ সন থেকে দেশের বিভিন্ন অঞ্চলের খ্যাতিমান প্রকাশক, লেখক ও পাঠকদের মিলনমেলায় পরিণত করতে মাসব্যাপি বইমেলার আয়োজন করা হবে।

বাংলা একাডেমির সঙ্গে সমন্বয় করে বিভিন্ন শ্রেণি ও পেশা’র অংশ গ্রহণে ঢাকার মতো চট্টগ্রামেও ১ ফেব্রুয়ারি থেকে মাসব্যাপী আন্তর্জাতিক মানের বই মেলা’র আয়োজন করা হবে। এ বিষয়ে লেখক, প্রকাশক ও বিশিষ্টজনদের সাথে পরামর্শ করা হবে।

১৯৫২ সালে মাহবুব উল আলম চৌধুরী মহান একুশের প্রথম কবিতা রচনা করেন উল্লেখ করে তিনি বলেন, ১৯৬৬ সালে চট্টগ্রাম থেকে বাঙালির বাঁচার দারি ৬ দফা ঘোষণা করেন বঙ্গবন্ধু।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস ও অমর একুশে বই মেলা ২০১৭ আয়োজক কমিটি’র আহবায়ক, শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি নাজমুল হক ডিউক।

অনুষ্ঠান্যে অন্যান্যের মধ্যে প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, জোবাইরা নার্গিস খান, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহি কর্মকর্তা ড. মোহাম্মদ মুস্তাফিজুর রহমান, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, সৃজনশীল প্রকাশনা পরিষদের সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপু, কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, হাসান মুরাদ বিপ্লব, এস এম এরশাদ উল্লাহ, শৈবাল দাশ সুমন, মো. সলিমউল্লাহ বাচ্চু, আঞ্জুমান আরা বেগম, মনোয়ারা বেগম মনি প্রমুখ বক্তব্য রাখেন।

মেলা উপলক্ষ্যে একুশে স্মারক সম্মাননা পদক প্রদান, পুরষ্কার প্রদান, সাংস্কৃতিক প্রতিযোগিতা, আলোচনা সভা, স্কুল ও কলেজ শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।

বাংলাদেশ সময়: ২১২৫ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।