ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অতিরিক্ত টাকা ফেরত দিতে ক্যাবের স্কুলভিত্তিক কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭
অতিরিক্ত টাকা ফেরত দিতে ক্যাবের স্কুলভিত্তিক কর্মসূচি

চট্টগ্রাম: লাগামহীন ভর্তি বাণিজ্য বন্ধে এবং শিক্ষার্থীদের কাছ থেকে আদায়কৃত অতিরিক্ত টাকা ফেরত দিতে শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ ও অভিভাবকদের সচেতনা বাড়াতে দিনব্যঅপী কর্মসূচি পালন করেছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) মহানগর কমিটির নেতৃবৃন্দ। এসময় ভর্তি নীতিমালা অনুসারে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির তথ্য ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

১৮ ফেব্রুয়ারি (শনিবার)সকালে ভর্তি বাণিজ্যে অভিযুক্ত সিডিএ চান্দগাঁও পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এ কর্মসূচির শুভ সূচনা হয়। নগরীতে ভর্তি বাণিজ্যে অভিযুক্ত ৪৬টি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির সময় অতিরিক্ত টাকা ফেরত প্রদানে জেলা প্রশাসনের নির্দেশনা বাস্তবায়নের লক্ষে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

অভিভাবকসহ সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পর্যায়ক্রমে নগরীর ৪৬টি স্কুল পরিদর্শন ও অভিভাবকদের সাথে মতবিনিময় করা হবে। প্রচারণা কর্মসূচিতে ক্যাব মহানগর কমিটির সহ-সভাপতি হাজী ইকবাল আলী আকবর, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জান্নাতুল ফেরদৌস,যুগ্ম সম্পাদক জানে আলম, ক্যাব চান্দগাঁ‍ও থানার সহ-সভানেত্রী ফারহানা জসিমসহ আরও উপস্থিত ছিলেন।

প্রচারণা কর্মসুচির আওতায় সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিডিএ গার্লস স্কুল, বাংলাদেশ মহিলা সমিতি উচ্চ বিদ্যালয়, কাজেম আলী উচ্চ বিদ্যালয়, মেরন সান স্কুল অ্যান্ড কলেজ, মেরিট বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজ,কর্ণফুলী পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ন্যাশনাল পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, এশিয়ান স্কুল অ্যান্ড কলেজ, বেপজা স্কুল অ্যান্ড কলেজ, ইস্টার্ন রিফাইনারী মডেল উচ্চ বিদ্যালয়, বাংলাদেশ নৌবাহিনী উচ্চ বিদ্যালয়, টিএসপি কমপ্লেক্স মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন করে অভিভাবক ও স্কুল কর্তপক্ষের নিকট লিফলেট বিতরণ করেন। অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা, জেলা প্রশাসক ও সরকারের অন্যান্য নির্দেশনা মোতাবেক শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা করার আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে ৮ ফেব্রুয়ারি চট্টগ্রাম জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ৪৬টি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের সাথে মতবিনিয়ময় অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন ‘ভর্তিক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে ৩ হাজার টাকার চেয়ে আদায়কৃত অতিরিক্ত টাকা ফেরত দিতে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা বেঁধে দেন এবং আদায়কৃত অতিরিক্ত টাকা ফেরত না দিলে ওইসব শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে মন্ত্রণালয়ে আইনানুগ ব্যবস্থাসহ এমপিও বাতিলের সুপারিশ করা হবে বলেও নির্দেশনা দিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।