ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভালোবাসা দিবস

মনের কথা জানিয়ে দিলাম রঙিন কাগজে

ইসমেত আরা, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
মনের কথা জানিয়ে দিলাম রঙিন কাগজে মনের কথা জানিয়ে দিলাম রঙিন কাগজে। ছবি: সোহেল সরওয়ার-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: কিছু শব্দ, কিছু বাক্য। কিছু কথা, কিছু ভাষা। বলতে ইচ্ছে করে অনেক কিছুই। কিন্তু মেলানো যায় না পঙতিমালা। কিংবা পঙতিমালাকে আয়ত্তে আনা গেলেও থেকে যায় কিছু দ্বিধা বা একটু সংকোচ।  তারপরও থেমে থাকে না অনুভূতিরা।  প্রিয়জনের কাছে ধরা দেয় অব্যক্ত মহিমায়। না বলা কথাগুলোই তখন জানিয়ে দেয় এক টুকরো রঙিন কাগজ!

হুম, রঙিন কাগজই-তো। লাল, সাদা, নীল, হলুদ- কত না তার রং।

  তাতেই আবার লেখা থাকে নানা রংয়ের নানা ঢংয়ের পঙ্গতিমালা। ছোট্ট একটি বাক্য, ছোট্ট একটি কথা বা ছোট্ট একটি কবিতা।
তা-ই যেন বলে দিচ্ছে মনের সব না বলা কথা, প্রকাশ করে দিচ্ছে যত অব্যক্ত আবেগ।

এভাবেই উপহারের অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে কার্ড। জন্মদিন, বিবাহবার্ষিকীসহ বিভিন্ন উৎসবে-আমেজে শুভেচ্ছা জানাতে কার্ডের কোন জুড়ি নেই। আর ভালোবাসার জানান দিতে, প্রিয়জনের কাছে নিজেকে তুলে ধরতে এই রঙিন কাগজটিই যেন অনন্য। তাই ১৪ই ফেব্রুয়ারি (মঙ্গলবার) বিশ্ব ভালোবাসা দিবসে প্রিয়জনকে উপহার দিতে অনেকেই বেছে নেন কার্ড। কার্ডের দোকানগুলোতে ক্রেতাদের ভিড়

সোমবার (১৩ ফেব্রুয়ারি) রাতে নগরীর নিউমার্কেট, মিমি সুপার মার্কেট, জিইসি, চকবাজারে থাকা কার্ডের দোকানগুলো ঘুরে দেখা গেছে ক্রেতাদের ভিড়। ভালোবাসা দিবসকে সামনে রেখে এসব দোকানে এসেছে হরেক রকমের কার্ড।

তাতে লেখা রয়েছে কিছু পঙতি বা কোন কবিতার দু’চার লাইন। কোনটিতে লেখা রয়েছে ‘ইউ ফিল মাই হার্ট উইথ লাভ’, ‘ইউ আর মাই লাইফস মোস্ট স্পেশাল পার্ট, ‘ইউ মিন দ্যা ওয়ার্ল্ড টু মি’, ‘ইউ মেক মাই হার্ট’ সহ হৃদয় ছুঁয়ে যাওয়া বিভিন্ন পঙতি।

চকবাজারে হলমার্ক শো-রুমের হ্যারি চৌধুরী বাংলানিউজকে জানান, ভালোবাসা দিবসকে সামনে রেখে বিভিন্ন ডিজাইনের কার্ড এসেছে।   বেশ কিছু স্পেশাল কার্ডও এনেছি আমরা।   সর্বনিম্ন ৫০ টাকা থেকে ৫ হাজার টাকা দামের কার্ডও বিক্রি করছি। যুগলদের কথা মাথায় রেখে নজরকাড়া সব ডিজাইনের কার্ড আনা হয়েছে। কার্ডের দোকানগুলোতে ক্রেতাদের ভিড়

তবে কার্ডে লাল রং-কে প্রাধান্য দেওয়া হয়েছে।   কেননা ভালোবাসার রং লাল। ক্রেতারাও এসে লাল রংয়ের কার্ডটাই বেশি খুঁজেন। তবে ভিন্ন রুচির ক্রেতাদের জন্য সাদা, গোলাপী, নীল, হলুদ সহ বিভিন্ন রংয়ের কার্ড রাখা হয়েছে। ক্রেতারাও এসে দেখছেন, ভিড় করছেন। বিক্রিও ভাল হচ্ছে।

ভালোবাসা দিবস উপলক্ষে প্রিয়জনকে উপহার দিতে কার্ড কিনতে এসেছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রিয়ন্তি। ভালো লাগা কোনো মুহূর্তের কথা অথবা মনের কোনো ইচ্ছার কথা লেখা থাকবে এমন ডিজাইনের কার্ডই খুঁজছিলেন তিনি।

প্রিয়ন্তি বাংলানিউজকে বলেন, ছোট্ট একটি কথা দিয়ে অনেক কিছু প্রকাশ করা যাবে এ ধরনের মধ্যে সুন্দর কোন ডিজাইনের কার্ড খুঁজছি। যেন কিছুই বললাম না, আবার অনেক কিছুই বলা হয়ে গেল। প্রিয়জনকে উপহার দিতে কার্ড কিনতে এসেছেন এক ক্রেতাসায়মন নামে আরেক ক্রেতা বলেন, উপহার হিসেবে কার্ড পেতেও ভাল লাগে, দিতেও ভাল লাগে। সুন্দর রং, নজরকাড়া ডিজাইন, হৃদয়স্পর্শী লেখা থাকলে মনের আবেগ পুরোটাই প্রকাশ করা যায় একটি কার্ডের মাধ্যমে। তাই প্রিয়জনকে উপহার দিতে কার্ড কিনতে এসেছি।  

তবে নিউমার্কেটে কার্ডের দোকানের বিক্রেতা নিউটন দে বললেন, আগে কার্ডের চাহিদা ছিল অনেক বেশি। মানুষ কার্ড উপহার দিতো-নিতো। কিন্তু বর্তমানে কার্ডের চাহিদা নেই বললেই চলে। ভালোবাসা দিবসের মতো কোন উপলক্ষ আসলে তাও কিছুটা বিক্রি হয়। তা না হলে সারাবছর চাহিদা তেমন একটা থাকে না।

এছাড়া কার্ডের পাশাপাশি ভালোবাসা দিবসের উপহার হিসেবে বিক্রি হচ্ছে চকলেট, বই, পারফিউম, বিভিন্ন ডিজাইনের পোশাক, ফটোফ্রেম, মগ, শো-পিস, গয়না সহ আরও কত কি। তবে এত সব আয়োজন পরিপূর্ণতা পায় যখন প্রিয়জনের হাতে শোভা পায় একগুচ্ছ ফুল আর সঙ্গে থাকে রঙিন কাগজে মোড়া ভালোবাসা।

বাংলাদেশ সময়: ০৯১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad