ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এসএসসিতে ১০১০ স্কুলে পরীক্ষার্থী ১১৮০২৯

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
এসএসসিতে ১০১০ স্কুলে পরীক্ষার্থী ১১৮০২৯ ফাইল ছবি

চট্টগ্রাম: ২০১৭ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ হাজার ১০টি বিদ্যালয়ে এবার ১ লাখ ১৮ হাজার ২৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। যা গত বছর ছিল ১ লাখ ১২ হাজার ৯৫৯ জন। তবে এনসিটিবির নির্দেশনায় এবার পরীক্ষায় নম্বরবন্টন ও সময়ের পরিবর্তন করেছে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

২ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে এ পরীক্ষা শুরু হবে। চট্টগ্রামে ১৭১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা সুষ্ঠভাবে সম্পাদনে থাকে ১০টি স্পেশাল টিম।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ৫ জেলার নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়নসহ  ১,১৮,০২৯ জন শিক্ষার্থী এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) অংশগ্রহণ করবে।

এরমধ্যে নিয়মিত ১ লাখ ৬ হাজার ১৯৬ জন, অনিয়মিত ১১ হাজার ৭৬৯ জন ও ৬৪ জন মানোন্নয়ন পরীক্ষায় অংশ নিবে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পাদনে ৫০টি সাধারণ টিম ও ১০টি স্পেশাল টিম গঠন করা হয়েছে। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) সকালে কেন্দ্র সচিবদের সাথে বৈঠকের পর পরীক্ষার যাবতীয় কাগজপত্র ও সরঞ্জাম পাঠিয়ে দেওয়া হবে।

তিনি আরও বলেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ (এনসিটিবি) কর্তৃক ২০১৭ সাল থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার নম্বরবন্টন পরিবর্তন হওয়ায় সময়ের বিভাজন করা হয়েছে। ১০০ নম্বরের পরীক্ষায় এবার ৩০ নম্বারের এমসিকিউ (বহুনির্বাচনী) পরীক্ষার ক্ষেত্রে ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল (সিকিউ) পরীক্ষার ক্ষেত্রে ২ ঘণ্টা ৩০ মিনিট নির্ধারণ করা হযেছে। অন্যদিকে, ২৫  নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী) পরীক্ষার ক্ষেত্রে ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল (সিকিউ) পরীক্ষার ক্ষেত্রে ২ ঘণ্টা ৩৫ মিনিট নির্ধারণ করা হযেছে। এমসিকিউ (বহুনির্বাচনী) ও সিকিউ (সৃজনশীল) পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এ্সএসসিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবছর পরীক্ষায় অংশগ্রহণ করবে ১ লাখ ১৮ হাজার ২৯ জন শিক্ষার্থী। এরমধ্যে ৫৫ হাজার ৪৯৪ জন ছাত্র ও  ৬২ হাজার ৫৩৫ জন ছাত্রী।

মহানগর বাদে চট্টগ্রাম জেলার ৬৮৪টি স্কুলে পরীক্ষার্থী ৮৪ হাজার ৬৬১ জন, মহানগরের ১৭৯টি স্কুলে ২৯ হাজার ৯১৭ জন, কক্সবাজার জেলার ১৩৫টি স্কুলে ১৫ হাজার ৪৪৩ জন, রাঙামাটি জেলার ৮০টি স্কুলে ৭ হাজার ২৭০ জন, খাগড়াছড়্রি জেলার ৭৫টি স্কুলে ৭ হাজার ৭০৫ জন এবং বান্দরবান জেলার ৩৬টি স্কুলে ২ হাজার ৯৫০ জন শিক্ষার্থী এবার পরীক্ষায় অংশগ্রহণ করবে।

মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে এবার অংশ নিবে ২৬ হাজার ৫৪৭ জন শিক্ষার্থী। ব্যবসা শিক্ষা বিভাগে ৫৭ হাজার ৯০৪ জন ও মানবিক বিভাগে ৩৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী রয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭

এসবি/টিসি 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।