ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তূর্ণা-প্রভাতীতে যুক্ত হচ্ছে লাল-সবুজের কোচ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
তূর্ণা-প্রভাতীতে যুক্ত হচ্ছে লাল-সবুজের কোচ

চট্টগ্রাম: ঢাকা-চট্টগ্রাম রুটে চালু হওয়া বিরতিহীন আন্তঃনগর ট্রেন সোনার বাংলার পর এবার এ রুটে চলাচলরত আরও দুটি ট্রেনে যুক্ত হচ্ছে ইন্দোনেশিয়া থেকে আনা লাল-সবুজের নতুন কোচ। এতে যাত্রীদের ভ্রমণ আনন্দদায়ক হওয়ার পাশাপাশি সেবার মান বাড়বে বলে মনে করছেন রেলের কর্মকর্তারা।  

 

আগামী ২৩ জানুয়ারি কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে লাল সবুজের কোচ নিয়ে যাত্রা শুরু করবে মহানগর প্রভাতী ও তুর্ণা এক্সপ্রেস।   এদিন রেলমন্ত্রী মো.মুজিবুল হক ট্রেন দুটির উদ্বোধন করবেন বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো.আবদুল হাই।

 

তিনি বাংলানিউজকে বলেন, দুটি ট্রেনে লাল-সবুজের নতুন কোচ যুক্ত করা হচ্ছে।   এতে ঢাকা-চট্টগ্রাম রুটের যাত্রীরা তূর্ণা, গোধূলী ও মহানগর প্রভাতী ট্রেনে নতুন কোচের ট্রেনে ভ্রমণের সুযোগ পাবেন।

 

রেলওয়ে পূর্বাঞ্চল সূত্রে জানা গেছে, চট্টগ্রাম থেকে বিকেলে ৩টা ছেড়ে যাওয়ার গোধূলি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে তূর্ণা হয়ে চট্টগ্রাম আসে।   অন্যদিকে দিকে দুপুর রাত ১১টায় চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া তূর্ণা এক্সপ্রেস ট্রেনটি পরদিন সকালে ঢাকা থেকে মহানগর প্রভাতী হয়ে চট্টগ্রাম ফিরে।

নতুন বগি যুক্ত করে ট্রেন দুটি চালু করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে জানিয়ে জিএম আবদুল হাই বলেন, লাল সবুজের নতুন কোচ দিয়ে দুটি ট্রেন চালু করতে প্রয়োজনীয় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।    সোমবার মন্ত্রী মহোদয় নতুন কম্পোজিশনে ট্রেন দুটির উদ্বোধন করবেন।  

রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে, মহানগর গোধূলী, তুর্ণা, মহানগর প্রভাতী ও তুর্ণায় ১৬টি করে নতুন কোচ যুক্ত করে ট্রেনের কম্পোজিশন ঠিক করা হয়েছে।   ইন্দোনেশিয়া থেকে আমদানি করা মিটার গেজ কোচগুলো ট্রেন দুটিতে প্রতিস্থাপিত হবে। তবে এর আগে এ দুটি ট্রেনে ১৮ বগির কম্পোজিশন ছিল।

রেলওয়ে পূর্বাঞ্চলের জিম জানান, সোমবার সকাল সাড়ে ৬টায় মহানগর প্রভাতী ট্রেনে লাল-সবুজের নতুন কোচ নিয়ে যাত্রার শুভ উদ্বোধন করবেন রেলমন্ত্রী।  একইদিন রাত সাড়ে ১০টায় তুর্ণা এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করা হবে।  

এর আাগে মিটারগেজের মধ্যে লাল সবুজ কোচ পেয়েছে সোনার বাংলা এক্সপ্রেস, পারাবত ও তিস্তা এক্সপ্রেস।

গত বছর রেলের বহরে সবমিলিয়ে ২৭০টি নতুন কোচ যুক্ত হয়েছে। এর মধ্যে ভারত থেকে মোট ১২০টি এবং ইন্দোনেশিয়া থেকে ১৫০টি কোচ আমদানি করা হয়।    নতুন কোচ আমদানি হলেও ইঞ্জিন সংকটের কারণে নতুন ট্রেন চালু করতে পারছে রেল কর্তৃপক্ষ।  তবে ২০১৮ সালে নতুন ইঞ্জিন এলে এ সংকট কাটিয়ে উঠা সম্ভব হবে।  

জানা গেছে, আন্তঃনগরসহ বিভিন্ন রুটে চলাচলরত ট্রেনের বগি বৃদ্ধি এবং নতুন ট্রেন চালুর দাবি দীর্ঘদিনের। কিন্তু ইঞ্জিন সংকটের কারণে যাত্রীদের সেই দাবি পূরণ করতে পারছে না রেলওয়ে।  যেসব ট্রেনে নতুন কোচ যুক্ত করা হচ্ছে সেই ট্রেনের পুরাতন কোচ দিয়ে বিভিন্ন রুটে ট্রেন চালু করা যেত। কিন্তু ইঞ্জিন সংকটের কারণে চালু করা সম্ভব হচ্ছে না।  

বাংলাদেশ সময়: ১৯০৮ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।