ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিএসসি-সাইফ যৌথ কোম্পানি গঠনে মন্ত্রণালয়ের সায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
বিএসসি-সাইফ যৌথ কোম্পানি গঠনে মন্ত্রণালয়ের সায়

চট্টগ্রাম: বেসরকারি প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেক’র সঙ্গে যৌথ কোম্পানী গঠনের বিষয়ে বাংলাদেশ শিপিং করপোরেশনকে সায় দিয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। চলতি মাসের প্রথম সপ্তাহে ইভয় প্রতিষ্ঠানকে সমঝোতা স্বাক্ষর করতে মন্ত্রণালয় অনুমোদন দেয়।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের অপরিশোধিত তেল পরিবহনে দুটি বড় জাহাজ কিনতে বেসরকারি প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেক লিমিটেড’র সঙ্গে যৌথ কোম্পানি গঠনে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় বিএসসি।

বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এইচআর ভূঁইয়া বাংলানিউজকে বলেন, সাইফ পাওয়ারটেক লিমিটেড’র সঙ্গে যৌথ কোম্পানি গঠনের বিষয়ে আমরা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিলাম।

দুই সপ্তাহ আগে এ বিষয়ে সমঝোতা স্বাক্ষর করতে মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে।

তিনি বলেন, বিষয়গুলো নিয়ে আমরা উভয় পক্ষ কাজ করছি।

কোন পদ্ধতিতে কোম্পানি পরিচালনা হবে তা নিয়ে আলোচনা হবে। এরপর আমরা মন্ত্রণালয়ে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠাবো।

চূড়ান্ত অনুমোদন পেলে উভয় প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি হবে জানিয়ে তিনি বলেন, চুক্তির পর বিএসসির বোর্ড সভায় অনুমোদনের পর ফের মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে কাজ শুরু করতে পা্রবো।

জানা গেছে, মধ্যপ্রাচ্য ও সৌদি আরবের দুটি কোম্পানি থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বছরে ১৩ লাখ টন অপরিশোধিত তেল আমদানি করে থাকে। এতে ৫০ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হয়।

বিএসসি সূত্রে জানা গেছে, চীনের অর্থায়নে তিনটি বাল্ক ও তিনটি অয়েল ট্যাংকার কেনার প্রক্রিয়া চলছে। ছয়টি জাহাজ কিনতে বিএসসিকে ঋণ দিতে সম্মত হয়েছে চীন সরকার।

সূত্র জানায়, যৌথ কোম্পানি গঠন করে জাহাজ কিনে ক্রুড অয়েল পরিবহনের প্রস্তাব দেয় সাইফ পাওয়ারটেক। প্রস্তাব অনুযায়ী কোম্পানির শেয়ার হবে সমান সমান(৫০ শতাংশ হারে)। এক লাখ টন ধারণ ক্ষমতা সম্পন্ন দুটি জাহাজ কিনতে তারা স্থানীয় অথবা বিদেশি ব্যাংক থেকে ঋণ নিতে পারবে।

সাফই পাওয়ারটেকের প্রস্তাবে বলা হয়েছে, দুটি জাহাজ কেনা হলে বিএসসি নিজস্ব মাদার ভেসেলে ক্রুড অয়েল পরিবহন করতে পারবে। এতে একদিকে পাবলিক কোম্পানি হিসেবে শেয়ারহোল্ডারদের লাভ হবে অন্যদিকে কষ্টার্জিত অর্থ সাশ্রয় হবে। নতুন জাহাজ না কেনা পর্যন্ত যৌথ কোম্পানি তেল পরিবহন করবে বলেও প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

বিএসসির বহরে বর্তমানে ৭৬ হাজার টন তেল পরিবহনের ধারণ ক্ষমতা সম্পন্ন ৫টি জাহাজ রয়েছে। ১৯৭২ সালে বিএসসি গঠন করে সব ধরনের তেল পরিবহনের দায়িত্ব দেওয়া হয় বাংলাদেশ শিপিং করপোরেশনকে।

বাংলাদেশ সময়: ১৮৪১ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭ 

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।